ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

যুক্তরাষ্ট্র দূতাবাসের আয়োজনে প্রথমবারের মতো ঢাকায় উদ্যোক্তা মেলা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৪ এএম, ০৪ জুলাই ২০২৪

অ্যাকাডেমি ফর উইমেন এন্ট্রাপ্রনারসের (এডব্লিউই) সাবেক প্রশিক্ষণার্থীদের জন্য প্রথমবারের মতো উদ্যোক্তা মেলার আয়োজন করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

বুধবার (৩ জুলাই) ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুদিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত পাবলিক অ্যাফেয়ার্সে কাউন্সেলর ব্রেন ফ্ল্যানিগান।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের নেতৃত্বে একটি বিশ্বব্যাপী উদ্যোগ এডব্লিউই। এই উদ্যোগের মাধ্যমে নারী উদ্যোক্তাদের প্রয়োজনীয় জ্ঞান, পেশাদার নেটওয়ার্ক, সফল ব্যবসা চালু ও উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ মৌলিক দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাস তরুণ উদ্যমী নারী উদ্যোক্তাদের সমর্থন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের প্রচার এবং স্থানীয় নারী ব্যবসায়ী নেত্রীদের, বিশেষত ঐতিহাসিকভাবে কম প্রতিনিধিত্বকারী জনগোষ্ঠীর প্রতি গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

মেলা শুধু বাংলাদেশের এডব্লিউইর সাবেক শিক্ষার্থীদের জন্য। অনুষ্ঠানটি প্রোগ্রামের প্রাথমিক দুটি দল থেকে অংশগ্রহণকারীদের সমন্বয়ে ৩ ও ৪ জুলাই ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।

মেলা চলাকালীন সিলেট, খাগড়াছড়িসহ গাইবান্ধা, চট্টগ্রাম ও ঢাকা থেকে ৩৫ জন নারী উদ্যোক্তা তাদের উদ্ভাবনী পণ্য ও পরিষেবা প্রদর্শন করছেন। আয়োজনটি উদ্যোক্তাদের গ্রাহক ও দর্শনার্থীদের কাছে তাদের ব্যবসা উপস্থাপন করার জন্য একটি অনন্য প্ল্যাটফর্ম সরবরাহ করবে, নেটওয়ার্কিং এবং ব্যবসায়িক বৃদ্ধির সুযোগকে উৎসাহিত করবে।

স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো দ্বারা অর্থায়িত একটি বিশেষ কর্মসূচি এডব্লিউই ২০২২ সালে বাংলাদেশে উদ্বোধন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে এই কর্মসূচি দেশব্যাপী ১৪০ জন নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অন্টোপ্রনরশিপ ডেভেলপমেন্ট (সিইডি) এই কর্মসূচির স্থানীয় বাস্তবায়নকারী অংশীদার।

এডব্লিউই প্রোগ্রাম, বিশ্বজুড়ে উদ্যমী নারী উদ্যোক্তাদের জন্য তৈরি একটি তিন মাসের বিস্তারিত কোর্স, যা অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি এবং ফ্রিপোর্ট-ম্যাকমোরেন ফাউন্ডেশন প্রণয়ন করেছিল। এটি বিশ্বব্যাপী ১০০টিরও বেশি দেশে নারী-নেতৃত্বাধীন ব্যবসায় আয় এবং কর্মসংস্থান সৃষ্টি করে।

বাংলাদেশে শিল্পখাতে বিশেষজ্ঞদের মাধ্যমে পরিচালিত এই কর্মসূচি বাংলা ভাষায় হাতে-কলমে প্রশিক্ষণ, স্থায়িত্বের ওপর গুরুত্বারোপ এবং ব্যবসায়িক দক্ষতার ওপর জোর দেয়। এডব্লিউই স্থানীয় সমৃদ্ধি এবং ব্যবসায়িক বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখে উত্তীর্ণ নারী উদ্যোক্তাদের মধ্যে পিয়ার-টু-পিয়ার লার্নিং, নেটওয়ার্কিং এবং সংহতি গড়ে তোলে।

আইএইচআর/এমআইএইচএস