ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

খাদ্য নিরাপত্তায় মানসম্পন্ন বীজের উৎপাদন বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩৩ এএম, ০৩ জুলাই ২০২৪

দেশের মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে মানসম্পন্ন বীজ উৎপাদন বাড়ানোর মাধ্যমে ফসল উৎপাদন বাড়াতে তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (২ জুলাই) রাজধানীর পিকেএসএফ ভবনে ‘মানসম্পন্ন বীজের চাহিদা পূরণে পিকেএসএফের উদ্যোগ’ শীর্ষক কর্মশালায় এ তাগিদ দেন বক্তারা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক কৃষি সচিব ও বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের উপদেষ্টা আনোয়ার ফারুক। সভাপতিত্ব করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার।

এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে ‘মানসম্পন্ন বীজের চাহিদা পূরণে পিকেএসএফের উদ্যোগ’ শীর্ষক উপস্থাপনা তুলে ধরেন সংস্থাটির মহাব্যবস্থাপক (সমন্বিত কৃষি) ড. মো. আব্দুল মালেক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের কৃষিজ উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মানসম্পন্ন বীজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

কৃষি মন্ত্রণালয় সূত্রে দেখা যায়, ২০২২-২৩ বছরে বিভিন্ন ফসলের মোট বীজের চাহিদা ছিল ১২ লাখ ১০ হাজার ৩৫১ টন। ওই বছরে বিএডিসি, ডিএই ও বিএমডিএর উৎপাদিত বীজ এবং বেসরকারি সংস্থার মাধ্যমে উৎপাদিত ও আমদানি করা বীজের পরিমাণ ৩ লাখ ৬১ হাজার ২৬৪ টন। যা মোট দেশীয় চাহিদার মাত্র ৩০ শতাংশ।

অনুষ্ঠানে জানানো হয়, পিকেএসএফ সমন্বিত কৃষি ইউনিটের আওতায় কৃষক পর্যায়ে স্বল্প পরিসরে ফসলের (ধান, সরিষা, ডাল, পেঁয়াজ) বীজ উৎপাদন করছে। সমন্বিত কৃষি ইউনিটভুক্ত সহযোগী সংস্থার মাধ্যমে এ কার্যক্রম ব্যাপকভাবে সম্প্রসারণের সুযোগ রয়েছে।

এনএইচ/কেএসআর