ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মহাকাশ পর্যবেক্ষণে বাংলাদেশে প্রথম জিএনএসএস অবজারভেটরি স্থাপন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৬ জুন ২০২৪

মহাকাশ আবহাওয়া পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে প্রথমবারের মতো স্থাপিত হলো জিএনএসএস আয়নোস্ফিয়ারিক অবজারভেটরি।

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অফ জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজির (আইএনজিভি) সঙ্গে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) যৌথ উদ্যোগে মঙ্গলবার (২৫ জুন) এ অবজারভেটরিটি এমআইএসটি প্রাঙ্গণে স্থাপিত হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, আয়োজিত সেমিনারে ইতালি থেকে আসা বিজ্ঞানীরা মূল প্রবন্ধ পাঠ করেন। বিজ্ঞানী ড. ইমানুয়েল পিকা বিশ্বজুড়ে আয়নোস্ফিয়ারিক স্পেস ওয়েদার মনিটরিংয়ের জন্য ইতালীয় সুবিস্তৃত নেটওয়ার্ক সম্পর্কে ধারণা দেন।

মহাকাশ পর্যবেক্ষণে বাংলাদেশে প্রথম জিএনএসএস অবজারভেটরি স্থাপন

সেমিনারে তিনি ওই নেটওয়ার্কের ডাটা কীভাবে মহাকাশ গবেষণার ক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে তার ওপর এবং সমাজের প্রভাব সম্পর্কে আলোচনা করেন।

বিজ্ঞানী ড. ম্যাসিমো ভায়োলা ব্যাখ্যা করেন, কীভাবে আইএনজিভি দ্বারা উন্নীত আইটিনির্ভর সিস্টেম ওই নেটওয়ার্ক থেকে সংগ্রহীত আয়নোস্ফিয়ারিক তথ্য ব্যবস্থাপনা ও বিস্তার করে।

এমআইএসটি-এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম সেমিনারে বাংলাদেশের প্রেক্ষাপটে জিএনএসএস প্রযুক্তি ব্যবহার করে মহাকাশ গবেষণার গুরুত্ব সম্পর্কে উল্লেখ করেন। এক্ষেত্রে রাঙ্গামাটির বেতবুনিয়ায় প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করেন তিনি।

বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাকাশ গবেষণায় স্মার্ট বাংলাদেশ' গঠনের মানসিকতা নিয়ে দক্ষ জনশক্তি তৈরিতে যে গুরুত্ব দিয়েছেন তা উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে হাত মিলিয়ে বিশ্বব্যাপী আয়নোস্ফিয়ারিক পর্যবেক্ষণকে উৎসাহিত করবে।

মহাকাশ পর্যবেক্ষণে বাংলাদেশে প্রথম জিএনএসএস অবজারভেটরি স্থাপন

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আশরাফ উদ্দিন সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, নিঃসন্দেহে এ সেমিনারটি বৈজ্ঞানিক গবেষণার অগ্রগতি, শিক্ষা ও উদ্ভাবনকে উৎসাহ প্রদানের মাধ্যমে জাতীয় ও বৈশ্বিক সহযোগিতা বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সামাজিক সুবিধা দিয়ে এমআইএসটিকে উপকৃত করবে।

তিনি তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবিলা করতে এবং সবার জন্য একটি উন্নত বিশ্ব তৈরিতে হাতে হাত মিলিয়ে কাজ করতে উৎসাহিত করেন।

সেমিনারে উপস্থিত বিজ্ঞজনেরা আশা করেন, ২০২১ সালে মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) সঙ্গে সই হওয়া সহযোগিতা চুক্তির মাধ্যমে আইএনজিভি বাংলাদেশে বৈজ্ঞানিক সহযোগিতা বৃদ্ধি এবং একটি আয়নোস্ফিয়ারিক অবজারভেটরি স্থাপনের মাধ্যমে এশিয়া মহাদেশজুড়ে পর্যবেক্ষণ ক্ষমতা আরও জোরদার করবে।

টিটি/এমকেআর/এএসএম