ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশি গৃহকর্মীদের জন্য আরব আমিরাতে বিমা চালু

প্রকাশিত: ১১:৪৫ এএম, ২৪ এপ্রিল ২০১৬

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি গৃহকর্মীদের জন্য বিমা ব্যবস্থা চালু করেছে সেদেশে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস। এর ফলে কোনো শ্রমিক নিহত অথবা বড় ধরনের স্বাস্থ্য সমস্যায় পড়লে তাদের পরিবার আর্থিক সহায়তা পাবেন।

বিমা পলিসি অনুযায়ী, যদি কোনো শ্রমিক মারা যান তাহলে তার পরিবারকে ইন্সুরেন্স কোম্পানি ৮ লাখ ৯৫ হাজার ছয়শ’ ৪১ টাকা (৪২ হাজার আরব আমিরাত দিনার) দেবে। এছাড়া আহত শ্রমিককে আর্থিক সহায়তা দেওয়া হবে।

সংযুক্ত আরব আমিরাতে অন্যান্য দেশ যেমন ফিলিপাইন এবং নেপালের শ্রমিকরা এ ধরনের ইন্সুরেন্স পান না।

গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ দূতাবাস আরব আমিরাতে যে কোনো ধরনের বাংলাদেশি শ্রমিকের জন্য এই বিমা ব্যবস্থা চালু করলেও এই প্রথম জনসমক্ষে তা প্রকাশ করা হলো। তিন বছরের জন্য এই বিমা বৈধ থাকবে। এছাড়া বিমার জন্য পৃষ্ঠপোষক এককালীন ৪ হাজার ২৬৪ টাকা (২০০ দিরহাম) পরিশোধ করবে।

দূতাবাস শ্রম কাউন্সিলর আরমান উল্লাহ চৌধুরী আরব আমিরাতের জাতীয় দৈনিক দ্য ন্যাশনালকে বলেন, কোনো গৃহপরিচারিকা মারা গেলে অন্যান্য ক্ষতিপূরণ ছাড়া ৮ লাখ ৯৫ হাজার ছয়শ’ ৪১ টাকা পাবেন।

দেশটির প্রাইভেট এবং সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশির জন্য এ বিমা বাধ্যতামূলক করতে হবে বলে বিমা নীতিতে উল্লেখ করা হলেও গৃহকর্মীদের জন্য তা বাধ্যতামূলক নয়। গৃহপরিচারিকারা তাদের পৃষ্ঠপোষকের কাছে স্বাস্থ্য সেবার খরচ পাবেন।

আরমান উল্লাহ চৌধুরী বলেন, এর উদ্দেশ্য হচ্ছে গৃহপরিচারিকা মারা গেলে তার পরিবারকে কিছু আর্থিক নিরাপত্তা দেওয়া হবে। এদিকে ইতিমধ্যে এই ইন্স্যুরেন্স কয়েকজনকে দেওয়া হয়েছে। গত বছর অন্তত ১৫ হাজার বাংলাদেশি শ্রমিক সংযুক্ত আরব আমিরাতে গেছেন।

এসআইএস/এবিএস