ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১৩ লাখ মেট্রিক টন ধান-চাল কিনবে সরকার

প্রকাশিত: ১১:১৬ এএম, ২৪ এপ্রিল ২০১৬

আসন্ন বোরো মৌসুমে ৭ লাখ মেট্রিক টন ধান এরং ৬ লাখ মেট্রিক টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার । ২৩ টাকা দরে ধান এবং ৩২ টাকা দরে চাল সংগ্রহ করা হবে। আগামী ৫ মে থেকে শুরু হয়ে সংগ্রহ চলবে ৩১ আগস্ট ২০১৬ পর্যন্ত ।

খাদ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভাশেষে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, গত বছর ৩২ টাকা দরে ১০ লাখ মেট্রিক টন চাল এবং ২২ টাকা দরে ১ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করে সরকার।
 
তিনি বলেন, এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২০ টাকা ৭০ পয়সা ও চাল উৎপাদনে  ২৯ টাকা খরচ হয়েছে। গত বছর ধানের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২০ টাকা এবং চালের উৎপাদন খরচ ছিল কেজি প্রতি ২৭ টাকা ৫০ পয়সা।

উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে খাদ্যমন্ত্রী বলেন, কৃষকের লাভের কথা চিন্তা করেই অতীতের যেকোনো সময়ের তুলনায় এবার অধিক পারমাণে ধান সংগ্রহ করা হবে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী সংগ্রহ কার্যক্রম আগামী ৫ মে  থেকে শুরু হয়ে ৩১ আগস্ট ২০১৬ পর্যন্ত চলবে। বর্তমানে খাদ্য মজুদ আছে ১০ লাখ ৭৪ হাজার ৪৩১ মেট্রিক টন।

খাদ্য মন্ত্রীর সভাপতিত্বে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদসহ কমিটির সদস্যরা ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

এসএ/এসকেডি/আরআইপি