ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:২৩ এএম, ০৮ জুন ২০২৪

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে এ মুহূর্তে সরকারের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, এবারের বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে মূল্যস্ফীতি কীভাবে নিয়ন্ত্রণে আনা যায় সেটিই এখন আমাদের বড় চ্যালেঞ্জ।

শুক্রবার (৭ জুন) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সভায় সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন

প্রধানমন্ত্রী বলেন, আমরা এবারের বাজেট দেওয়ার সময় যেটা লক্ষ্য রেখেছি খুব বেশি বড় বাজেট না, কিন্তু দেশের উন্নয়নটা যেন অব্যাহত থাকে। সেদিকে লক্ষ্য রেখেই বাজেটটা প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, সেখানে (বাজেটে) মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্য, চিকিৎসা ক্ষেত্র, শিক্ষা ক্ষেত্র, এসব দিকে বিশেষ নজর দিয়েছি। সেখানে যেন মূল্যস্ফীতির চাপটা না আসে সেদিকে খেয়াল রেখেছি। এখন আমাদের বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি কীভাবে নিয়ন্ত্রণে আনা যায়।

শেখ হাসিনা বলেন, আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। এতে কোনো সন্দেহ নেই বাংলাদেশ বদলে গেছে। দেশের মানুষের আর্থসামাজিক উন্নতি হয়েছে।

সরকারপ্রধান আরও বলেন, ২০০৯ সালে যখন সরকার গঠন করি তখন মুদ্রাস্ফীতি ছিল ১২ দশমিক ৩ শতাংশের মতো। রিজার্ভ ১ বিলিয়নও ছিল না। সেখান থেকে আমরা অর্থনীতিকে অনেক উপরে তুলতে পেরেছি।

আরও পড়ুন

এর আগে বিকেলে তেজগাঁওয়ে আওয়ামী লীগ আয়োজিত ঐতিহাসিক ৬ দফা দিবসের আলোচনা সভায় বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখার বিষয়টি ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, ব্যাংকে টাকা আনতেই কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। সংকটের মধ্যেও বাজেট দিতে পেরে আমরা সন্তুষ্ট।

এসইউজে/এমকেআর