ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচন

প্রতি কেন্দ্রের নিরাপত্তায় ১৩ জন আনসার-ভিডিপি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ২৮ মে ২০২৪

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে আনসার-ভিডিপির ১ লাখ ৪০ হাজার ৮৬১ সদস্য মোতায়েন করা হয়েছে। বুধবার (২৯ মে) অনুষ্ঠিতব্য এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষা, ভোটকেন্দ্র ও ব্যালট বক্সের নিরাপত্তা নিশ্চিত করা এবং ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তৃতীয় ধাপে ঘূর্ণিঝড় রিমাল ও অন্যান্য কারণে মোট ২২টি উপজেলায় নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। ফলে চলতি ধাপে দেশের ৯০টি উপজেলায় ৮০৫৫টি ভোট কেন্দ্রে নির্বাচন হতে যাচ্ছে।

আর প্রতিটি কেন্দ্রের নিরাপত্তায় মোট ১৩ জন বা ততধিক আনসার ও ভিডিপি সদস্য সোমবার থেকে দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে একজন প্লাটুন কমান্ডার (পিসি) ও দুজন সহকারী প্লাটুন কমান্ডারের (এপিসি) নেতৃত্বে ৬ জন পুরুষ ও ৪ জন নারী আনসার-ভিডিপি সদস্য রয়েছেন।

কোনো কেন্দ্রে বুথ সংখ্যা ৬টির বেশি হলে বুথ প্রতি অতিরিক্ত আরও একজন করে আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। পিসি ও এপিসিগণ (৩ জন) অস্ত্রসহ এবং আনসার-ভিডিপি সদস্য- সদস্যারা অস্ত্রবিহীন ভোটকেন্দ্রের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন।

নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ভোট কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষা ও ব্যালট বক্সের নিরাপত্তা রক্ষায় ১ লাখ ৩৫ হাজার ৫৫৬ জন সাধারণ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের পাশাপাশি ৫৯ প্লাটুন (১৭৪২ জন) আনসার ব‌্যাটালিয়ন সদস্য জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালনের জন্য স্ট্রাইকিং/স্ট্যাটিক ফোর্স হিসেবে মোতায়েন রয়েছেন।

মোবাইল টিমে/স্ট্রাইকিং ফোর্সে দায়িত্বপালনের ক্ষেত্রে আনসার ব্যাটালিয়ন সদস্যরা ন্যূনতম সেকশন (প্রতি সেকশন ১০ জন করে) ফরমেশনে দায়িত্বপালন করবেন। তাছাড়া পুলিশের মোবাইল টিম/ স্ট্রাইকিং টিমের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছেন প্রায় ৬১ প্লাটুন (১৮৪০ জন) সশস্ত্র আনসার ভিডিপি সদস্য।

মোতায়েনকৃত সদস্যদের দায়িত্বপালন তদারকের জন্য কর্মকর্তা-কর্মচারীসহ আরও ১৭২৩ জন সদস্য মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করছেন। তারা সবাই ২৭ মে থেকে ৩১ মে পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য মোতায়েন থাকবেন।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এএকেএম আমিনুল হক বাহিনীর প্রতিটি সদস্যকে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য উপজেলা নির্বাচন জাতিকে উপহার দেওয়ার জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক কাজ করতে নির্দেশ দিয়েছেন।

মানুষ যাতে নির্ভয়ে ও আগ্রহভরে অত্যন্ত উৎফুল্লভাবে ভোটকেন্দ্রে আসতে পারে সেজন্য আনসার- ভিডিপির সদস্যরা নিরাপত্তার পরিবেশ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি অত্যন্ত সতর্কতা ও নিষ্ঠার সঙ্গে অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট থাকবেন বলে তিনি আশাবাদী। এ ব্যাপারে কোনো ধরনের অবহেলা বা গাফলতি বরদাশত করা হবে না বলে মহাপরিচালকের পক্ষ থেকে সতর্ক করে দেওয়া হয়েছে।

টিটি/এমআইএইচএস/এমএস