ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রিজার্ভ চুরি : আরসিবিসি ব্যাংকের কোষাধ্যক্ষের পদত্যাগ

প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২১ এপ্রিল ২০১৬

বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির সঙ্গে সংশ্লিষ্ট ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) কোষাধ্যক্ষ রাউল ট্যান পদত্যাগ করেছেন। ব্যাংকটির জুপিটার স্ট্রিট শাখার সাবেক শাখা প্রধান মায়া স্যান্তোস দেগুইতোর পর তিনি পদত্যাগ করলেন। মায়া স্যান্তোসের বিরুদ্ধে তদন্ত করছে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কমিশন (এএমএলসি)।

আরসিবিসির এক বিবৃতিতে বলা হয়েছে, ট্যান ২০ এপ্রিল পদত্যাগপত্র জমা দিয়েছেন। সাইবার চুরির এ ঘটনায় তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তার এই পদত্যাগ কার্যকর থাকবে।

দেশটির জাতীয় দৈনিক দ্য ইনকোয়ারারের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাউল ট্যান আরসিবিসির কোষাধ্যক্ষ ও নির্বাহী ভাইস প্রেসেডেন্ট ছিলেন। বৃহস্পতিবার তার পদত্যাগের বিষয়টি ফিলিপাইন স্টক এক্সচেঞ্জকে জানিয়ে দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। তবে তার পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি।

এছাড়া ব্যাংকের পরিচালনা বোর্ড ট্যানের জায়গায় সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কার্লোস সিজার মারকাডোকে নিয়োগ দিয়েছে।

এর আগে দেগুইতো ফিলিপাইন সিনেটের শুনানিতে আরসিবিসি ব্যাংকের প্রধান কার্যালয় বাংলাদেশের ওই রিজার্ভ চুরির সঙ্গে সংশ্লিষ্ট বলে দাবি করলেও ব্যাংক কর্তৃপক্ষ তা নাকচ করে দেয়।

গত ৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ মার্কিন ডলার লুট করে হ্যাকাররা। চুরি যাওয়া ৮১ মিলিয়ন ডলারের কিছু অর্থ ফিলিপাইনের অারসিবিসি ব্যাংকের কয়েকটি অ্যাকাউন্টে স্থানান্তর করে হ্যাকাররা।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন