ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়াতে বললেন মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩০ পিএম, ১৮ মে ২০২৪

নিরাপদ উপায়ে প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান। শনিবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এক অনুষ্ঠানে এ তাগিদ দেন তিনি।

মন্ত্রী বলেন, জনসংখ্যা বৃদ্ধির ফলে ক্রমবর্ধমান চাহিদা পূরণে আমাদের প্রাণিজ খাদ্যের উৎপাদন বাড়াতে হবে। তবে এ উৎপাদন বাড়াতে হবে পরিবেশসম্মতভাবে। পশু খাদ্যের প্রকৃতিতে পরিবর্তন আনতে হবে। আধুনিক পদ্ধতিতে পশু খাদ্যের উৎপাদন বাড়াতে হবে।

প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়ানো গেলে গ্রিন হাউজ গ্যাস নিঃসরণের পরিমাণ কমে আসবে বলে জানান মন্ত্রী। এসময় তিনি যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সঙ্গে এসব বিষয় নিয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

পশুর খাদ্যাভ্যাসের পরিবর্তন আনার জন্য খামারিদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের গবাদিপশুর শুধু উৎপাদন বাড়ালেই হবে না। পরিবেশসম্মতভাবে তা বাড়াতে হবে।

প্রাকৃতিকভাবে গো খাদ্যের উৎপাদন বাড়াতে বললেন মন্ত্রী

এক্ষেত্রে গোখাদ্য হিসেবে ব্যবহারযোগ্য ঘাসের উৎপাদন বাড়ানোর ওপর তিনি গুরুত্বারোপ করেন এবং ঘাস চাষের ওপর জোর দেওয়ার জন্য খামারিদের প্রতি আহ্বান জানান।

মন্ত্রী বলেন, পশু থেকে যে বর্জ্য বের হয় তা কীভাবে বিজ্ঞানসম্মতভাবে কাজে লাগানো যায় তা নিয়ে আমাদের গবেষণা করতে হবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন, ইউনাইটেড স্টেটস অফ এগ্রিকালচারের (ইউএসডিএ) এগ্রিকালচারাল অ্যাটাশে সারাহ গিলেস্কি, এসিডিআই/ভোকার চিফ এক্সিকিউটিভ অফিসার সিলভিয়া জে. মেগ্রেট।

এনএইচ/জেডএইচ/জেআইএম