ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ব্যাংক খাত নিয়ে সংসদে আনিসুল ইসলামের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৫ মে ২০২৪

ব্যাংক একীভূতের সিদ্ধান্ত নিয়ে সংসদে সমালোচনামুখর হয়েছেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ।

রোববার (৫ মে) সংসদের বৈঠকে মাগরিবের নামাজের বিরতির আগে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ব্যাংক খাতের বিষয় উত্থাপন করেন জাপার দুই সদস্য। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এদিন অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বাংলাদেশ ব্যাংক আইএমএফের শর্ত পূরণের জন্য ১০টি ব্যাংককে একীভূত করার জন্য চিহ্নিত করেছে। এসব ব্যাংকের দায় ৮৪ হাজার কোটি টাকা। যার মধ্যে ৫৪ হাজার কোটি টাকা হচ্ছে খেলাপিঋণ। গত ১০ বছর ধরে এই ব্যাংকগুলোর নাম এসেছে।

আরও পড়ুন

উদাহরণস্বরূপ বেসিক ব্যংকের নাম উল্লেখ করে তিনি বলেন, এই ব্যাংকগুলো ঠিকভাবে কাজ করছে না। কিন্তু বাংলাদেশ ব্যাংক কোনো রকম বড় পদক্ষেপ নেয়নি। আজ আইএমএফ যখন বলেছে তখন পদক্ষেপ নিচ্ছেন। এর দায় দায়িত্ব কে নেবে? যারা এর জন্য দায়ী তাদের কী হবে। সে সম্পর্কে বাংলাদেশ ব্যাংক কোনো কথা বলেনি। যারা দায়ী তাদের শাস্তির ব্যবস্থা করা না হলে আবার আগের অবস্থায় ফিরে যাবো।

এই জাপা নেতা বলেন, দুর্বল ব্যাংকগুলোকে ভালো ব্যাংকের সঙ্গে একীভূত না করে খারাপ ব্যাংকগুলোকে একীভূত করে নতুন ব্যাংক করা যায় কি না একান্তভাবে দেখা দরকার। অর্থনীতি সচল করতে ক্রাইসিস উত্তরণ করতে হবে।

আইএইচআর/ইএ/জিকেএস