ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আগারগাঁও পাসপোর্ট অফিস এলাকা থেকে ১২ দালাল গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৯ পিএম, ০১ এপ্রিল ২০২৪

রাজধানীর আগারগাঁও পাসপোর্ট অফিস এলাকায় দালালবিরোধী অভিযান পরিচালনা করে ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১ এপ্রিল) দুপুরে এ তথ্য জানান র‌্যাব-২ এর সহকারী পুলিশ সুপার এএসপি শিহাব করিম।

তিনি বলেন, সম্প্রতি সংঘবদ্ধ একটি দালালচক্র আগারগাঁও পাসপোর্ট অফিসের সামনে এবং পার্শ্ববর্তী ব্যাংকে টাকা জমা দেওয়ার লাইনে দাঁড়ানো পাসপোর্ট প্রার্থীদের ফরম পূরণ, ফরম সত্যায়ন, কাগজপত্র ঘাটতি, ভুল বা ভুয়া কাগজপত্র, এমনকি ৫ থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া দ্রুত পাসপোর্ট তৈরির সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার জন্য প্রলুব্ধ করে আসছিল।

পাসপোর্ট প্রার্থীরা তাদের প্রতারণায় রাজি না হওয়া পর্যন্ত নানাভাবে বিরক্ত করতেই থাকে। অল্প সময়ে পাসপোর্ট করে দেওয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে পাসপোর্ট প্রার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। এসব ব্যাপারে কর্তৃপক্ষের সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচারিত হওয়ার পরও চক্রটি গণউপদ্রব চালাতে থাকে। বিজ্ঞপ্তিটি নোটিশ বোর্ড ছাড়াও মাইকিং করে দালালদের উপদ্রব সৃষ্টিকারীদের সতর্ক করা হয়।

সহকারী পুলিশ সুপার এএসপি শিহাব করিম বলেন, এসব সতর্কীকরণ পদক্ষেপ নেওয়ার পরেও দালালচক্রের উপদ্রবে সাধারণ মানুষের হয়রানি বন্ধ না হওয়ায় র‌্যাব-২ নিয়মিত গোয়েন্দা নজরদারি বাড়ায়। এরই ধারাবাহিকতায় ৩১ মার্চ বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত র‌্যাব-২ এর একটি আভিযানিক দল র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু হাসানের পরিচালনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় দালালচক্রের ১২ জন সদস্যকে গ্রেফতার করে স্বীকারোক্তির ভিত্তিতে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

টিটি/এমএএইচ/এএসএম