ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পুলিশ স্টাফ কলেজে ‘সাইবার সিকিউরিটি’ কোর্স চালু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৩ মার্চ ২০২৪

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ-এ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন সাইবার সিকিউরিটি কোর্স চালু হয়েছে।

শনিবার (২৩ মার্চ) কলেজের কনফারেন্স রুমে এ কোর্সের প্রথম ব্যাচের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এসময় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাইবার অপরাধ মোকাবিলায় দক্ষ পুলিশ কর্মকর্তা গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে সরকার। বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী নির্দেশিত স্মার্ট পুলিশ গড়ে তুলতে পুলিশ স্টাফ কলেজের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন সাইবার সিকিউরিটি কোর্স অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে প্রতিনিয়ত নতুন নতুন প্রযুক্তির প্রসার ও বিকাশ ঘটছে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় প্রযুক্তিনির্ভর পুলিশ বাহিনী গড়ে তোলা এখন সময়ে দাবি। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, এ কোর্স সম্পন্নকারী পুলিশ কর্মকর্তারা সাইবার অপরাধ মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবেন।

জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান বলেন, বর্তমানে অপরাধের ধরণে নানা পরিবর্তন এসেছে। সাইবার অপরাধ প্রতিনিয়ত বাড়ছে। ক্রমবর্ধমান সাইবার অপরাধ নিয়ন্ত্রণে প্রশিক্ষিত ও দক্ষ পুলিশ গড়ে তোলার লক্ষ্যে এ কোর্সের লক্ষ্যে গুরুত্ব রয়েছে।

অনুষ্ঠানে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, প্রযুক্তির দ্রুত প্রসারের ফলে অপরাধের ধরণ ও প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। সাইবার অপরাধ মোকাবিলা এখন বিশ্বব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ পুলিশ সাইবার অপরাধ মোকাবিলায় সক্ষমতা অর্জনে নানামুখী পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন সাইবার সিকিউরিটি কোর্স একটি সময়োপযোগী পদক্ষেপ।

সভাপতির বক্তব্যে পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ-এর রেক্টর মল্লিক ফখরুল ইসলাম বলেন, বাংলাদেশ পুলিশের অ্যাপেক্স ট্রেনিং ইনস্টিটিউট হিসেবে প্রতিষ্ঠার পর থেকেই পিএসসি ইনস্টিটিউট সময় উপযোগী ও যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ পুলিশ কর্মকর্তা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সাইবার অপরাধ মোকাবিলায় পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন সাইবার সিকিউরিটি কোর্সটি সাইবার অপরাধ মোকাবিলায় পুলিশ কর্মকর্তাদের সক্ষমতা বাড়াবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসানসহ অন্যান্য অতিরিক্ত আইজিপি, পুলিশ স্টাফ কলেজের ফ্যাকাল্টি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রশিক্ষণার্থী পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দশ মাস মেয়াদি এ প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা অংশ নিয়েছেন।

টিটি/এমএএইচ/এএসএম