ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্থানীয় সরকারমন্ত্রী

সিটি করপোরেশনগুলোর আইনগত অসংগতি দূর করা হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১১ মার্চ ২০২৪

দেশের বিভিন্ন সিটি করপোরেশনের কাজের গতি বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, জনগণ যাতে সহজে ও ভোগান্তিমুক্ত পরিবেশে সেবা পায় সেজন্য আমরা সবাই কাজ করছি। জনগণের সেবাপ্রাপ্তির ক্ষেত্রে সিটি করপোরেশনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশের সব সিটি করপোরেশনকে আর্থিকভাবে শক্তিশালী এবং তাদের আইনগত অসংগতি দূর করে যেন সুষ্ঠুভাবে জনগণকে সেবা দিতে পারে সেজন্য কার্যকর পদক্ষেপ ও উদ্যোগ নেওয়া হবে।

সোমবার (১১ মার্চ) স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে সিটি করপোরেশনের মেয়রদের নিয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।

নাগরিক সেবা প্রদানে সিটি করপোরেশনগুলোর সমস্যা মনোযোগ দিয়ে শুনে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, কাজ করতে গেলে নানান রকমের সমস্যা ও প্রতিবন্ধকতা আসবেই। সমস্যাগুলোকে সমাধান করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

সিটি করপোরেশনের মেয়ররা মন্ত্রণালয় থেকে কোনো ধরনের অসহযোগিতা পেলে সেক্ষেত্রে সব বাধা দূর করা হবে বরে জানান মন্ত্রী।

তিনি বলেন, সিটি করপোরেশনভুক্ত এলাকায় অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের তথ্য আগে থেকে সিটি করপোরেশন জানলে সমন্বয়টা ভালো হয় এবং সবাই তাদের কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারে।

তাজুল ইসলাম বলেন, সেবাপ্রাপ্তির ক্ষেত্রে সমন্বয়ের অভাবে যাতে ভোগান্তি সৃষ্টি না হয়, সেজন্য সমন্বয়হীনতা দূর করে নির্বিঘ্নে সেবাপ্রাপ্তির পরিবেশ প্রতিষ্ঠা করতে হবে।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, গাজীপুর সিটি করপোরেশনের জায়েদা খাতুন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাাফিজার রহমান (মোস্তফা), বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, কুমিল্লা সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল-আমিন উপস্থিত ছিলেন।

সভা শেষে মন্ত্রী জানান, আজকের সভায় যে সমস্যাগুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো সমাধানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করা হবে এবং সমাধানযোগ্য সমস্যাগুলো নিয়ে খুব দ্রুতই কাজ করা হবে। সভায় উপস্থিত হওয়ার জন্য সিটি মেয়রদের ধন্যবাদ জানান মন্ত্রী।

এদিকে বিকেলে বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইভগেনি শেষটাকভের নেতৃত্বে প্রতিনিধিদল মন্ত্রীরসঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করেন। বৈঠকে উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী এসময় জানান, উচ্চশিক্ষার জন্য বাংলাদেশ থেকে শিক্ষার্থী নিতে আগ্রহী তার দেশ। আয়তনের তুলনায় বেলারুশের জনসংখ্যা কম থাকায় বেলারুশের উপরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও দুধ ও দুগ্ধজাত পণ্য বেলারুশ থেকে আমদানি করার বিষয়ে প্রস্তাব রাখেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী এ সময় সাতটি সিটি করপোরেশন ও ৩৭টি জেলার পৌরসভার জন্য বিভিন্ন যন্ত্রপাতি কেনার একটি প্রকল্পে বেলারুশের বিনিয়োগ চূড়ান্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আইএইচআর/ইএ/এমএস