ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কমিশনের নামে ৮১ লাখ টাকা তছরুপ

ফার্স্ট ফাইন্যান্সের ৭ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ০৭ মার্চ ২০২৪

আমানত সংগ্রহের বিপরীতে কমিশনের নামে ২০২০ ও ২০২১ সালে প্রায় ৮১ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে ফার্স্ট ফাইনান্সের অপসারণকৃত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তুহিন রেজাসহ সাত জনের নামে। তাদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুদকে উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান আদালতে চার্জশিট দাখিল করেন। দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০ এর ৪০৯, ৪২০,১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

আসামিরা হলেন-ফার্স্ট ফাইন্যান্সের অপসারণকৃত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তুহিন রেজা, ফার্স্ট ফাইন্যান্সের হেড অব ট্রেজারি ও এসভিপি মোহাম্মদ সবুর খান দিপু, সিনিয়র প্রিন্সিপাল অফিসার মোহাম্মদ শাহরুজ্জামান, তানজিমুল মুকতাদির, সিনিয়র অফিসার মো. মুকিত হোসেন ও মো. মাইনউদ্দিন এবং অফিসার মাহবুবুর রহমান।

দুদকের প্রতিবেদন সূত্রে জানা গেছে, পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ফার্স্ট ফাইন্যান্সের অপসারণকৃত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তুহিন রেজা টানা দুই বছরে ক্ষমতার অপব্যবহার করে কমিশনের অগ্রিম টাকা উত্তোলন করে গেছেন। অবৈধ ও বেআইনি কমিশন বাণিজ্যের নামে ওই টাকা পুরোটাই আত্মসাৎ করা হয়েছে। এমডি হিসেবে দায়িত্ব পালনকালে তুহিন রেজা ৮০ লাখ ৫০ হাজার টাকা পরিচালনা পর্ষদের অনুমোদন ব্যতিরেকে উন্নয়ন খাত দেখিয়ে উত্তোলন করেন। ক্ষমতার অপব্যবহার করে একক কর্তৃত্বে প্রতিষ্ঠান থেকে ওই টাকা ডিপোজিট সংগ্রহের জন্য অগ্রিম কমিশন হিসেবে উত্তোলন করলেও এর বিপরীতে তিনি এক টাকাও ডিপোজিট সংগ্রহ করতে পারেননি।

প্রতিবেদন সূত্রে আরও জানা যায়, ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের অফিসিয়াল ডিপোজিট সংগ্রহের জন্য কমিশন হিসেবে বিভিন্ন সময়ে অগ্রিম হিসাবে ৫০ হাজার, ৫ লাখ, ৭ লাখ, ৮ থেকে ১৬ লাখ টাকা পর্যন্ত উত্তোলন করা হয়েছে। ২০২০ সালের ৭ জানুয়ারি, ২, ১১, ১২ ও ১৯ মার্চ, ২ জুন ও ৩০ জুলাই এবং ২০২১ সালের ১৮ ও ২৩ ফেব্রুয়ারি, ১ মার্চ, ৯ মার্চ, ৪ এপ্রিল, ২১ মার্চ ও ২৫ মার্চ কমিশন হিসেবে ৮০ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করা হয়।

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের ডিপোজিট সংগ্রহের জন্য কমিশন হিসেবে অগ্রিম টাকা উত্তোলনের জন্য প্রতিটি সার্ভিস রিকুয়েস্ট ফর্ম পূরণ থেকে অথরাইজড করা ও কমিশনের টাকা উত্তোলনের অনুমতি পর্যন্ত কাজের নেতৃত্ব দিয়েছেন মো. তুহিন রেজা। যেখানে অন্যান্য আসামিরা প্রত্যক্ষ সহযোগিতা করেছেন তিনি। এ ক্ষেত্রে পরিচালনা পর্ষদের অনুমতি নেওয়া হয়নি।

এর আগে ২০২১ সালের ২৮ মার্চ ফার্স্ট ফাইন্যান্সের এমডি তুহিন রেজাকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক। অনিয়ম করে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, ক্ষমতার অপব্যবহারসহ নানা অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়।

এসএম/এমআইএইচএস/জিকেএস