ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হাতিমারা কৃত্রিম জলাশয় ও চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষার দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রামের হাতিমারা কৃত্রিম জলাশয় ও চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন ‘ধরিত্রী রক্ষায় আমরা’ (ধরা)।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সভাপতির বক্তব্যে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর সহ-আহ্বায়ক শারমীন মুরশিদ বলেন, ‘পরিবেশ রক্ষার জন্য গ্রীণ গার্ডস বা সবুজ প্রহরী তৈরি করতে হবে। প্রশাসন খবরের কাগজ পড়ে কোন পূর্ব পরিকল্পনা ছাড়াই কাজ করে। তাই নাগরিকদের ঐক্যবদ্ধ করে ধরা "গ্রীণ গার্ডস" বা সবুজ প্রহরী গঠনের উদ্যোগ গ্রহণ করবে। আর এ প্রক্রিয়া শুরু করতে পারে চুনতি রক্ষায় আমরা'র মধ্য দিয়ে।’

চুনতি রক্ষায় আমরা ও ধরা'র সমন্বয়ক সানজিদা রহমান মূল বক্তব্যে বলেন, বাংলাদেশের জলবায়ু ও পরিবেশ রক্ষায় চুনতি বনপ্রাণী অভয়ারণ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন রাখে। বনাঞ্চলের ক্ষতির কারণ ও ভবিষ্যত করণীয় বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের আহ্বান জানান তিনি।

শরীফ জামিল বলেন, ‘চুনতির অবক্ষয় কারও অজানা নয়। সবার সামনেই এ বিরল বন,পাহাড় ও জীববৈচিত্র বিনষ্ট করা হচ্ছে। যতদিন পর্যন্ত মানুষ ঐক্যবদ্ধভাবে এ ধ্বংসযজ্ঞ বিরুদ্ধে রুখে না দাঁড়াবে ততদিন পর্যন্ত এ অবক্ষয় চলতেই থাকবে।’

এছাড়াও সংবাদ সম্মেলন থেকে সরকারকে জন-সম্পৃক্ত ও বিজ্ঞানভিত্তিক একটি সমন্বিত পরিকল্পনার স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী নির্মোহ এবং স্বচ্ছ বস্তবায়নের মাধ্যনে চুনতি রক্ষার দাবি জানানো হয়। এরইমধ্যে ঘটে যাওয়া সংশ্লিষ্ট ঘটনাসমূহের বিশ্লেষণ ও দোষীদের দ্রুত শাস্তির দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সঞ্চালনা করেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর সদস্য সচিব শরীফ জামিল। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের বেসরকারি উপদেষ্টা ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর সহ-আহ্বায়ক এম এস সিদ্দিকী, ওয়ার্কার্স পার্টির মিডিয়া সেলের প্রধান মোস্তফা আলমগীর রতন, সুরমা রিভার ওয়াটারকিপার ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল করিম কিম, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী, ক্লাইমেট এক্সপার্ট মনির হোসেন চৌধুরী, উপকূল রক্ষায় আমরা এর সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র।

আরএএস/এসআইটি/এএসএম