ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মশালের দাবিদারদের ডেকেছে ইসি

প্রকাশিত: ১২:৪৩ পিএম, ০৪ এপ্রিল ২০১৬

দলে ভাঙন সৃষ্টি হওয়ায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ‘মশাল’ প্রতীক কোন অংশ পাবে সেই বিষয়ের উপর সিদ্ধান্ত নিতে দুই গ্রুপকেই ডেকেছে নির্বাচন কমিশনে (ইসি)। এর আগে ইসি সিদ্ধান্ত নিয়েছিল বিষয়টি মীমাংসার জন্য আদালতে পাঠানো হবে।

সিদ্ধান্ত পরিবর্তন করে মশাল প্রতীক দাবি করা মূল জাসদ চিহ্নিত করতে হাসানুল হক ইনু ও মইনউদ্দিন খান বাদলকে শুনানিতে উপস্থিত থাকার জন্য চিঠি দেয়া হয়েছে। তাদেরকে বুধবার ইসি শুনানিতে আলাদা আলাদাভাবে হাজির হতে বলা হয়েছে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে সোমবার কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে ইসির যুগ্মসচিব জেসমীন টুলী জানান, বিদ্যমান জটিলতা নিরসনের জন্য শুনানির সিদ্ধান্ত হয়েছে। ৬ এপ্রিল দু’পক্ষকে ডাকা হয়েছে।

তিনি জানান, তৃতীয় ধাপে জাসদের দু’পক্ষের মনোনয়নে যেসব প্রার্থী রয়েছে তাদের বিষয়টি শুনানির পরে নিষ্পত্তি হবে। কমিটি নিয়ে ইসির সিদ্ধান্ত চূড়ান্ত না হওয়া পর্যন্ত আটকে যেতে পারে জাসদের তৃতীয় ধাপের মনোনীতদের মনোনয়নপত্র।

ইসি কর্মকর্তারা জানান, বুধবার সকাল ১১ টায় হাসানুল হক ইনু ও শিরীন আখতার এবং বিকেল ৩ টায় মইনউদ্দিন খান বাদল ও নাজমুল হক প্রধানের বক্তব্য নেবে ইসি।

২৩ এপ্রিল ইউনিয়ন পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট। ৭ এপ্রিল প্রার্থীদের প্রতীক দেয়া হবে। এ অবস্থায় কোনো ইউনিয়নে জাসদের দুই অংশের চেয়ারম্যান প্রার্থী থাকলে ‘মশাল’ কে পাবেন, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

জানা যায়, দলীয় প্রতীক মশাল রাখার জন্য দুই পক্ষই ইসির সঙ্গে যোগাযোগ রাখছে।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মহানগর নাট্যমঞ্চে জাসদের কাউন্সিল অধিবেশনে সাধারণ সম্পাদক পদে নেতা নির্বাচন নিয়ে এই বিভক্তি ঘটে। এক পক্ষ হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরীন আখতারকে সাধারণ সম্পাদক ঘোষণা করে। অপর পক্ষ শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক ঘোষণা করে।

এইচএস/এসএইচএস/পিআর