ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নতুন নিয়মে এইচএসসি পরীক্ষা শুরু আজ

প্রকাশিত: ০৩:১৫ এএম, ০৩ এপ্রিল ২০১৬

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ (রোববার)। সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হবে, চলবে দুপুর ১টা পর্যন্ত। এবার প্রথমবারের মতো আগে ৫০ মিনিটে এমসিকিউ অংশ এবং ১০ মিনিট বিরতি দিয়ে পরের দু’ঘণ্টায় সৃজনশীল অংশের পরীক্ষা নেয়া হচ্ছে।

এ বছর মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। যা গত বছরের চেয়ে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন। গত বছরের তুলনায় যথাক্রমে ৮৩ হাজার ১২১ জন ও ৬১ হাজার ৬২৩ জন বেশি।

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর এ ৮টি সাধারণ শিক্ষাবোর্ড থেকে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৫ লাখ ২৫ হাজার ৬১৩ জন এবং ছাত্রী ৪ লাখ ৯৪ হাজার ৪৯৬ জন।

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ড থেকে ১ লাখ ২ হাজার ১৩২ জন এবং ডিআইবিএস থেকে ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। মাদ্রাসা বোর্ড থেকে ৫২ হাজার ৬০৩ জন ছাত্র ও ৩৮ হাজার ৯৮৮ জন ছাত্রী, কারিগরি বোর্ড থেকে ৭২ হাজার ৯২ জন ছাত্র ও ৩০ হাজার ৪০ জন ছাত্রী এবং ডিআইবিএস থেকে ৩ হাজার ৮০৬ জন ও ৯৯০ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করছে। বিদেশের ৭টি কেন্দ্র থেকে এবার ২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে ছাত্র ১২৪ জন ও ছাত্রী ১৩৮ জন।

মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের তুলনায় এবার এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর পাশাপাশি পরীক্ষার কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এবার পরীক্ষার কেন্দ্র ৩৩টি বৃদ্ধি পেয়ে ২ হাজার ৪৫২টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২২৮টি বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৫৩৩টি হয়েছে।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নকলমুক্ত এবং শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে।

এছাড়া অনুকূল পরিবেশে পরীক্ষা দেয়ার পরিবেশ সৃষ্টির জন্য শিক্ষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে পরীক্ষা-সংক্রান্ত দুর্নীতিতে না জড়াতে শিক্ষকদের অনুরোধ করেছেন শিক্ষামন্ত্রী।

আরএস/এমএস