ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২২ ডিসেম্বর সারাদেশে বিক্ষোভ

প্রকাশিত: ০৯:৩৩ এএম, ১৫ ডিসেম্বর ২০১৪

সুন্দরবন ও তার পরিবেশ রক্ষায় ২২ ডিসেম্বর সারা দেশে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। সুন্দরবনের শ্যালা নদীতে সাড়ে তিন লাখ লিটার ফার্নেস তেলসহ সাউদার্ন স্টার জাহাজটি ডুবে ফলে বেকার হওয়া মৎস্যজীবী ও বনজীবীদের ক্ষতিপূরণ প্রদান, শ্যালা নদীতে নৌ চলাচল বন্ধ এবং রামপালে বিদ্যুৎকেন্দ্র স্থাপন বন্ধের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

রোববার দুপুর ১২টায় রাজধানীর পুরানা পল্টনে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি আয়োজিত ‘মহাবিপর্যয়ে সুন্দরবন : সরেজমিন তদন্ত প্রতিবেদন উপস্থাপন ও করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ এ কর্মসূচি ঘোষণা করেন।

আনু মোহাম্মদ জানান, সুন্দরবনে তেলবাহী জাহাজ ডুবির ঘটনায় সরকার যদি বিশেষজ্ঞ দল গঠন না করে, তাহলে জনগণকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে। এই কমিটি সুন্দরবন পরিদর্শনে যাবে। তিনি অভিযোগ করেন, সুন্দরবনকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে দেশি-বিদেশি একটি চক্র।

সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবুল বাশার, ড. তানজিম উদ্দিন খান, ড. স্বপন আদনান, প্রকৌশলী কল্লোল মুস্তাফা, প্রকৌশলী শেখ মুহাম্মদ শহিদুল্লাহ।