ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

১০২৫ যাত্রী নিয়ে ঢাকা ছাড়বে ‘কক্সবাজার এক্সপ্রেস’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৯ পিএম, ০১ ডিসেম্বর ২০২৩

‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি আজ শুক্রবার (১ ডিসেম্বর) রাত সাড়ে ১০টায় কমলাপুর স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে। ২০টি কোচে প্রায় এক হাজার ২৫ যাত্রী নিয়ে প্রথমবার যাত্রা করবে এটি। এজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে রেল কর্তৃপক্ষ।

রাত ৮টায় নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ঢাকা রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার।

তিনি বলেন, আজ থেকে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। এর আগে দুপুর ১২টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন ছাড়ে ‘কক্সবাজার এক্সপ্রেস’। ট্রেনটি প্রায় এক হাজার ২০ যাত্রী নিয়ে ঢাকায় এসেছে।

স্টেশন ম্যানেজার জানান, ট্রেন চলাচলের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রেলওয়ে পুলিশসহ রেলওয়ের যেসব নিরাপত্তা বাহিনী রয়েছে তারা নিরাপত্তার দায়িত্বে থাকবে। ট্রেনটিতে চলাচলের জন্য ১৭টি কোচে ৭৮০ জন যাত্রী যাতায়াত করতে পারবেন। তবে ১০-১৫ হাজার যাত্রী চলাচলের অনুরোধ আমরা পাচ্ছি। যাত্রীর চাহিদা থাকায় অতিরিক্ত আরও তিনটি কোচ যুক্ত করা হয়েছে। ২০টি কোচে প্রায় এক হাজার ২৫ যাত্রী প্রথম দিন ঢাকা থেকে কক্সবাজার যাবে।

আরও পড়ুন: সহস্রাধিক যাত্রী নিয়ে ঢাকার পথে ‘কক্সবাজার এক্সপ্রেস’

কমলাপুর স্টেশন থেকে ছেড়ে ট্রেনটি বিমানবন্দর স্টেশনে থামবে। এরপর বিমানবন্দর স্টেশন থেকে ছেড়ে সরাসরি চট্টগ্রাম স্টেশনে গিয়ে থামবে। সেখান থেকে পৌঁছাবে কক্সবাজার রেলওয়ে স্টেশনে।

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচলে গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে।

এর আগে ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেললাইন উদ্বোধন করেন। তখন তিনি এ রুটে ডিসেম্বর থেকে দুটি ট্রেন চালুর নির্দেশ দেন। এরই ধারাবাহিকতায় ১ ডিসেম্বর থেকেই ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচল শুরু হলো।

আরএসএম/জেডএইচ/এএসএম