ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৬৩ জেলায় চলে বিআরটিসির ১৩৫০ বাস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫১ পিএম, ২৫ অক্টোবর ২০২৩

বর্তমানে ৬৩ জেলায় বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) অধীনে এক হাজার ৩৫০টি বাস পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদে নাটোর-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, বর্তমানে বিআরটিসির অধীনে এক হাজার ৩৫০টি বাস পরিচালিত হচ্ছে। বান্দরবান ছাড়া দেশের ৬৩টি জেলায় এ বাস চলাচল করে।

বিআরটিসির জন্য সিএনজিচালিত একতলা এসি বাস সংগ্রহে একটি প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ওই প্রকল্পের আওতায় ৩৪০টি সিএনজি একতলা এসি বাস দক্ষিণ কোরিয়া থেকে সংগ্রহের প্রক্রিয়া চলছে। বিআরটিসির জন্য ইলেকট্রিক একতলা এসি বাস সংগ্রহ প্রকল্পের মাধ্যমে ১০০টি বৈদ্যুতিক এসি বাস এবং বিআরটিসির জন্য বৈদ্যুতিক দ্বিতল বাস সংগ্রহ প্রকল্পের মাধ্যমে ১০০টি দ্বিতল বাস সংগ্রহের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের তিন মেয়াদে এ পর্যন্ত দেশে ছোট বড় এক হাজার ১৩১টি সেতু নির্মাণ হয়েছে।

ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহনমন্ত্রী জানান, বর্তমানে দেশে বিআরটিএ অনুমোদিত মোটরযানের সংখ্যা ৫৮ লাখ ৫১ হাজার ৮২৭টি।

আইএইচআর/জেডএইচ/জিকেএস