ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তেলের প্রভাবে সুন্দরবনের তেমন ক্ষতি হবে না : নৌমন্ত্রী

প্রকাশিত: ০৮:৪৩ এএম, ১৩ ডিসেম্বর ২০১৪

শ্যালা নদীতে ডুবে যাওয়া জাহাজের তেলের প্রভাবে সুন্দরবনের তেমন কোনো ক্ষতি হবে না বলে মন্তব্য করেছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। শনিবার দুপুরে সুন্দরবন এলাকার জয়মনি নদীর তীরে দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর তদন্ত কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, তেলের কারণে সুন্দরবনে খুব বেশি প্রভাব পড়বে না। ডলপিনেরও ক্ষতি হবে না। তেল বনের ভেতর বিস্তৃত হয়নি। খালের মুখে জাল দিয়ে বাধা দেয়ায় তেল বনে ডুকতে পারেনি। ভাসমান তেল চলে যাচ্ছে, তাছাড়া স্থানীয়রা তেল উঠিয়ে নেয়ায় আস্তে আস্তে তেলের প্রভাব কমছে।

শ্যালা নদী দিয়ে নৌযান চলাচল বন্ধ রাখার নির্দেশ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপাতত নৌ চলাচল বন্ধ থাকবে। আগামীকাল (রোববার) আন্তঃমন্ত্রণালয়ের সভা হবে। সে সভায় নৌচলাচলের বিষয়ে সিদ্ধান্ত হবে।

গোপালগঞ্জের একটি বিদ্যুৎ কেন্দ্রের জন্য খুলনার পদ্মা অয়েল ডিপো থেকে ৩ লাখ ৫৭ হাজার ৬৬৪ লিটার ফার্নেস অয়েল নিয়ে যাওয়ার সময় মঙ্গলবার ভোর ৫টার দিকে `টোটাল` নামে একটি কার্গো জাহাজের ধাক্কায় `সাউদার্ন স্টার-৭` নামের ট্যাংকারটির একপাশের খোল ফেটে যায় এবং সেটি ডুবতে শুরু করে।

ট্যাংকারটির প্রায় সব ফার্নেস অয়েল বেরিয়ে মঙ্গলবারই সুন্দরবনের শ্যালা নদীর অন্তত ২০ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে। এদিকে শনিবার থেকে তেল অপসারণের কাজ শুরু করেছে বনবিভাগ। তেল অপসারণে ব্যবহার করা হচ্ছে ১২২টি নৌকা। এ কাজে নিয়োজিত ৩শ` গ্রামবাসীকে মজুরি দেবে বনবিভাগ।