ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পদ্মা সেতুতে ট্রেন চলাচল

আজ বাড়তি ভালোলাগা কাজ করছে: লোকো মাস্টার এনামুল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৪৪ এএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩

পরীক্ষামূলকভাবে দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প পদ্মা সেতু দিয়ে শুরু হচ্ছে রেল যোগাযোগ। পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রেলপথে যাওয়ার জন্য প্রস্তুত ট্রেন। পরীক্ষামূলক চলাচল করা ট্রেনটিতে চালক হিসেবে রয়েছেন মো. এনামুল হক। পদ্মা সেতুতে প্রথম ট্রেন চালানোর সুযোগ পাওয়ার অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, আজ বাড়তি ভালোলাগা কাজ করছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের পদ্মা সেতু দিয়ে প্রথমবারের মতো যাত্রী নিয়ে ট্রেন যাত্রা শুরু করবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় কমলাপুরে ঢাকা রেলওয়ে স্টেশনে পরীক্ষামূলক ট্রেনটিতে চালকের আসনে বসে এ কথা জানান তিনি।

এনামুল হক বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের পদ্মা সেতু দিয়ে প্রথমবারের মতো যাত্রী নিয়ে ট্রেন যাত্রা শুরু করবে। আমি এর আগেও বিভিন্ন জায়গায় ট্রায়াল রান করেছি, স্পেশাল ট্রেন চালিয়েছি। তবে আজ বাড়তি ভালোলাগা কাজ করছে, কারণ পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চালাবো, এর চেয়ে ভালো অনুভূতি আর কী হতে পারে।

আরও পড়ুন>> ঢাকা-ভাঙ্গায় পরীক্ষামূলক চলাচলের জন্য প্রস্তুত ট্রেন

তিনি আরও বলেন, আমার অনেক ভালো লাগছে। পদ্মা সেতুর ওপর দিয়ে প্রথম ট্রেন চালিয়ে নিয়ে যাবো। প্রধানমন্ত্রী ও দেশবাসীকে ধন্যবাদ।

এনামুল হকের সঙ্গে রয়েছেন সহকারী লোকো মাস্টার আবুল কাশেম। তিনি বলেন, আমি এর আগেও প্রথম ট্রায়ালে ছিলাম। আজ অফিসিয়ালি ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গায় পরীক্ষামূলকভাবে ট্রেন চালু হচ্ছে। ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ ব্যবস্থার নতুন দ্বার উন্মোচিত হচ্ছে।

তিনি বলেন, আমাদের ট্রেনের সবকিছু প্রস্তুত রয়েছে। সব সিগন্যাল ঠিক থাকলে আজ ট্রেনটি ৬০ কিলোমিটার বেগে চলবে। যদি এই গতিতে স্বাভাবিকভাবে যেতে পারি তাহলে ১ ঘণ্টা ৫০ মিনিটের মতো সময় লাগতে পারে।

আরও পড়ুন>> পদ্মা সেতু দিয়ে ট্রেন চলার স্বপ্ন পূরণ হচ্ছে আজ

পদ্মা সেতুতে সড়ক যোগাযোগ চালুর পর আজ পরীক্ষামূলকভাবে শুরু হচ্ছে রেল যোগাযোগ। আগামী ১০ অক্টোবর ঢাকা-ভাঙ্গা ট্রেন চলাচল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

আরএসএম/ইএ/এএসএম