ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা-ভাঙ্গায় পরীক্ষামূলক চলাচলের জন্য প্রস্তুত ট্রেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৩ এএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩

পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রেলপথে যাওয়ার জন্য প্রস্তুত ট্রেন। পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের কাজ শেষ হওয়ার পর আজ পরীক্ষামূলক দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প পদ্মা সেতুর ওপর দিয়ে শুরু হচ্ছে রেল যোগাযোগ।

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনসহ পরীক্ষামূলক এই ট্রেনে থাকবেন সরকারের বিভিন্ন স্তরের ব্যক্তিরা।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কমলাপুরে ঢাকা রেলওয়ে স্টেশনে প্রস্তুত রাখা হয়েছে ট্রেন।

আরও পড়ুন: পদ্মা সেতু দিয়ে ট্রেন চলার স্বপ্ন পূরণ হচ্ছে আজ

পদ্মা সেতু হয়ে আগামী অক্টোবরেই ঢাকা থেকে ট্রেন যাবে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত। আগামী ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্পের ট্রেন চলাচল। উদ্বোধনের দিন সুধীসমাবেশও হওয়ার কথা রয়েছে। তবে এখনো সেটি চূড়ান্ত হয়নি।

উদ্বোধনের আগে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) পরীক্ষামূলক একটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। এজন্য সবধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে তারা। সকালে ঢাকা রেলওয়ে স্টেশনে প্রস্তুত রাখা হয়েছে পরীক্ষামূলক যাত্রায় যাওয়ার জন্য একটি ট্রেন।

আরও পড়ুন: পদ্মা সেতু দিয়ে ঢাকা-ভাঙ্গা পরীক্ষামূলক ট্রেন চলবে ৭ সেপ্টেম্বর

ঢাকা-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলক ট্রেন চালানোর জন্য যুক্তরাষ্ট্রের তৈরি নতুন একটি লোকমোটিভ (ইঞ্জিন), একটি পাওয়ার কার (ডব্লিউপিসি), শীতাতপ নিয়ন্ত্রিত ডাইনিং কার ও গার্ড ব্রেক (ডব্লিউজেডিআর), শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কার (ডব্লিউজেসি), দুটি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার (ডব্লিউজেসিসি) এবং একটি শোভন চেয়ার কোচ (ডব্লিউইসি) ক্যারেজের প্রয়োজন হবে।

এই সাতটি ক্যারেজ দিয়ে রেক তৈরি করে ট্রেনটি প্রস্তুত করা হয়েছে। বুধবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছায় ট্রেনটি।

আরও পড়ুন: পদ্মা সেতুতে প্রথম ট্রেন চালাতে পেরে গর্বিত: রবিউল

টেস্ট রানের ট্রেনটিতে যাত্রী হবেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা এবং রেলেওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়া পদ্মার দুই পাড়ের সংসদ সদস্যরাও থাকবেন এই ট্রেনযাত্রায়। এই যাত্রায় ঢাকা-ভাঙ্গা ৮২ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ যুক্ত হচ্ছে দেশের রেল যোগাযোগে। এছাড়া আগামী বছরের জুন মাসে প্রকল্পটি নির্ধারিত সময়েই চালু হবে যশোর পর্যন্ত।

এর আগে পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন বসানো সম্পন্ন হলে চলতি বছরের ৪ এপ্রিল ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে মাওয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। এবার পুরো পথে পরীক্ষামূলকভাবে করছে ট্রেন চলাচল।

আরএসএম/এমআরএম/এএসএম