ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নিরাপত্তার চাদরে ঢাকা বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩

বহুল প্রতীক্ষিত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ যান চলাচলের জন্য উদ্বোধন করা হবে আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল সাড়ে ৩টায় রাজধানীর শেরেবাংলা নগরের পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে এক্সপ্রেসওয়ে উদ্বোধন করবেন। এ উপলক্ষে রাজধানীর বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর পর্যন্ত নিরাপত্তার চাদরে ঢেকেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে ভিভিআইপি, ভিআইপি, বিভিন্ন দেশের কূটনীতিক ব্যক্তি, বিভিন্ন মন্ত্রী, জাতীয় সংসদের সদস্য, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ব্যাপক লোকসমাগম ঘটবে রাজধানীতে। অনুষ্ঠান ঘিরে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ডিএমপি। পাশাপাশি আগত অতিথিদের যানবাহন গমনাগমন ও সুষ্ঠু পার্কিং ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ট্রাফিক-তেজগাঁও বিভাগ বিশেষ ট্রাফিক পরিকল্পনা প্রণয়ন করেছে।

জানা গেছে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত থেকে ফার্মগেট পর্যন্ত উভয় দিকে আগামীকাল রোববার ভোর ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের ওপর যেকোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে দাঁড়িয়ে ছবি তোলা সম্পূর্ণ নিষেধ। পথচারী চলাচলও সম্পূর্ণ নিষেধ। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ২ এবং ৩ চাকার যানবাহন চলাচলও নিষেধ। এক্সপ্রেসওয়ের মূল সড়কে সর্বোচ্চ গতিসীমা ৬০ কিলোমিটার এবং ওঠানামার জন্য সর্বোচ্চ গতিসীমা ৪০ কিলোমিটার।

আরও পড়ুন: মহাখালী-বনানী র‌্যাম্পের কাজ শেষ হতে লাগবে আরও কয়েক মাস

ডিএমপি জানিয়েছে, পুরাতন বাণিজ্য মেলার মাঠ প্রাঙ্গণ ও পুরো রাজধানীজুড়ে ঢাকা মহানগর (ডিএমপি) পুলিশ ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশসহ নিরাপত্তার দায়িত্বে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

jagonews24

পুলিশ বলছে, সমাবেশস্থল ও এর আশপাশের এলাকার বাইরেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টে রয়েছে পুলিশ ও র‌্যাবের টহল টিম। অনুষ্ঠানে আগতদের তল্লাশির মধ্য দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করতে হবে। বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে কেউ বা কোনো গোষ্ঠী যাতে অনুষ্ঠানস্থলে প্রবেশ করতে না পারে, সেজন্য প্রয়োজনে সন্দেহভাজনদের তল্লাশির আওতায় আনা হবে। কেউ যদি কোনো অপকর্ম করার চেষ্টা করে তাকে কঠোর আইনের আওতায় নেওয়া হবে।

শেরেবাংলা নগরের পুরাতন বাণিজ্য মেলার মাঠ ও আশপাশের এলাকাগুলো নজরদারিতে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুম রয়েছে। সেখান থেকে মাঠ ও আশপাশের এলাকা সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

ট্রাফিক-তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) জাহাঙ্গীর আলম জাগো নিউজকে বলেন, ‘ঢাকার বিমানবন্দর প্রান্ত থেকে ফার্মগেট প্রান্ত পর্যন্ত সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা ও ভিভিআইপিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের গমনাগমন নিশ্চিতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। ট্রাফিক তেজগাঁও বিভাগের গুরুত্বপূর্ণ ক্রসিংয়ে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন উপলক্ষে সমাবেশ অনুষ্ঠানে আগতদের নির্দিষ্ট রাস্তা দিয়ে গমনাগমনের জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।’

নিরাপত্তার বিষয়ে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন জাগো নিউজকে বলেন, ‘অনুষ্ঠানে ভিভিআইপি, ভিআইপি, বিভিন্ন দেশের কূটনীতিক ব্যক্তি, বিভিন্ন মন্ত্রী, জাতীয় সংসদের সদস্য, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ব্যাপক লোকসমাগম ঘটবে। সবার নিরাপত্তার স্বার্থে ডিএমপি পর‌্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন করেছে। পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন থাকবে।’

jagonews24

তিনি বলেন, ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন অনুষ্ঠানে ভিভিআইপি ব্যক্তিদের গমনাগমনে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকেও রোড ডাইভারশন দেওয়া হয়েছে।’

ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক জাগো নিউজকে বলেন, ‘নিরাপত্তার দায়িত্বে সবাই এখন ব্যস্ত সময় পার করছেন। পর‌্যাপ্ত সংখ্যক পুলিশ বিভিন্ন পয়েন্টে মোতায়েন রয়েছে। এছাড়া সাদা পোশাকেও পুলিশ নিরাপত্তার দায়িত্বে রয়েছে।’

আরও পড়ুন: এলিভেটেড এক্সপ্রেসওয়ে: রোববার থেকে চলবে যানবাহন

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জাগো নিউজকে বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিটের সঙ্গে সমন্বয় করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর-শেরেবাংলা নগরসহ রাজধানীতে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।’

ট্রাফিক নির্দেশনা
পুরাতন বাণিজ্য মেলা মাঠকেন্দ্রিক সুষ্ঠু ট্রাফিক নিয়ন্ত্রণের লক্ষ্যে ব্যানার ও স্টিকার ছাড়া অন্যান্য সব ধরনের যানবাহনকে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কিছু রাস্তা ব্যতীত বিকল্প সড়ক ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

১. শ্যামলী, শিশু মেলা ক্রসিং এবং ৬০ ফিট থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত রাস্তা।
২. লাভরোড পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত রাস্তা।
৩. সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশে নতুন রাস্তার মুখ, কৃষি বিশ্ববিদ্যালয় প্রবেশ রাস্তা মুখ, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত রাস্তা।

৪. আড়ং ক্রসিং, মানিক মিয়া অ্যাভিনিউ, বঙ্গবন্ধু চত্বর ও ইন্দিরা রোড হয়ে ফার্মগেট পর্যন্ত।
৫. রোকেয়া সরণির তালতলা, আগারগাঁও লাইট ক্রসিং, বিআইসিসি ক্রসিং এবং উড়োজাহাজ ক্রসিং পর্যন্ত রাস্তা।
৬. মিরপুর রোডের শ্যামলী থেকে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্ত (আড়ং ক্রসিং) রাস্তা সীমিত পরিসরে ব্যবহার করা যাবে।

তবে জরুরি সেবাপ্রদানকারী গাড়ি, রোগী বহনকারী গাড়ি ও অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসে নিয়োজিত গাড়িগুলোর ক্ষেত্রে এ বিজ্ঞপ্তির নির্দেশনার আওতাবহির্ভূত থাকবে।

jagonews24

আমন্ত্রিত অতিথিদের মানতে হবে যেসব নির্দেশনা
স্টিকারযুক্ত গাড়ির ক্ষেত্রে নির্দেশনা
১. উদ্বোধনী অনুষ্ঠানে আসা গাড়িগুলোর অনুকূলে সরবরাহ করা সব স্টিকার তাদের গাড়ির উইন্ডশিল্ডের দৃশ্যমানভাবে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হয়েছে।

২. আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়ার পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল নম্বর গাড়ির উইন্ডশিল্ডে দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে।

৩.পদ্মা স্টিকারযুক্ত যানবাহনগুলোকে উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসিতে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্রবেশ ও নির্দেশিত স্থানে গাড়ি পার্ক করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: একনজরে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে

৪. মেঘনা ও যমুনা স্টিকারযুক্ত গাড়িগুলো উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসি ক্রসিংয়ে নামিয়ে দিয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ৫ নম্বর গেট দিয়ে প্যারেড গ্রাউন্ডে পার্কিং করবে।

ব্যানারযুক্ত গাড়ি ও জনসাধারণের ক্ষেত্রে নির্দেশনা
১. মানিকগঞ্জ, টাঙ্গাইল, ধামরাই, সাভার, মিরপুর-১ ও ২ থেকে আগত ব্যানারযুক্ত গাড়িগুলো শ্যামলী হয়ে শিশুমেলা ক্রসিংয়ে ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে। আগত লোকজন র‌্যাব-২ এর সামনে দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

২. গাজীপুর, নরসিংদী, ঢাকা উত্তরের ব্যানারযুক্ত গাড়িগুলোকে রেডিসন হোটেলের সামনের কালসী ফ্লাইওভারের ওপর দিয়ে মিরপুর-১০ দিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে আগারগাঁও ক্রসিংয়ে ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে। আগত লোকজন র‌্যাব-২ এর সামনে দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৩. নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা দক্ষিণ থেকে আগত ব্যানারযুক্ত গাড়িগুলোকে শাহবাগ-সোনারগাঁও ক্রসিং-লেফট টার্ন-পান্থপথ–ধানমন্ডি-৩২ হয়ে মানিকমিয়া অ্যাভিনিউ পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) ড্রপ করে এসব রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে। এসব এলাকা থেকে আগত লোকজন আড়ং ক্রসিং থেকে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা নিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৪. কেরানীগঞ্জ, দোহার, ঢাকা দক্ষিণ থেকে ব্যানারযুক্ত গাড়িগুলোকে ধানমন্ডি-৩২ হয়ে মানিক মিয়া অ্যাভিনিউ পশ্চিম প্রান্তে (আড়ং আসিং) ড্রপ করে ওই রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে। আগত লোকজন আড়ং ক্রসিং থেকে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা মোটরসাইকেলের ক্ষেত্রে নির্দেশনা
১. মিরপুর রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পশ্চিম পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

২. রোকেয়া সরণি রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পূর্ব পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে শেরেবাংলা বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত) উদ্বোধন উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে।

টিটি/কেএসআর/এমএস

টাইমলাইন

  1. ১২:৫৭ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩ এক্সপ্রেসওয়েতে ওঠা-নামার মুখেই জটলা, নিরসনে বাড়তি পরিকল্পনা
  2. ১২:১২ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩ ‘মুহূর্তেই চলে এলাম, এ যেন বাইরের কোনো দেশ’
  3. ১১:০৯ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩ এক্সপ্রেসওয়েতে উঠতে না পারার আক্ষেপ বাইকারদের
  4. ১০:২৪ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩ এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পরও বনানী-মহাখালীতে তীব্র যানজট
  5. ১০:১৯ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩ বাস চলাচল কম, ব্যক্তিগত গাড়ি বেশি
  6. ০৬:২১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ের মতো বিভিন্ন খাতেও সহযোগিতা করতে চাই’
  7. ০৪:২৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ নির্মাণব্যয় ৮ হাজার ৯৪০ কোটি, সময় লাগলো ১৩ বছর
  8. ০৪:১৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ আগারগাঁওয়ের সুধী সমাবেশে প্রধানমন্ত্রী
  9. ০৩:৩৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ এলিভেটেড এক্সপ্রেসওয়ের যুগে বাংলাদেশ, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  10. ০৩:৩৩ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ রেলপথের ওপর হওয়ায় নির্মাণকাজে ভোগান্তিতে পড়েনি ঢাকাবাসী
  11. ০৩:২৪ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে শুরু উদ্বোধনী অনুষ্ঠান
  12. ০২:৫৭ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ এক্সপ্রেসওয়ে যানজটমুক্ত থাকলে টোলে আপত্তি নেই নগরবাসীর
  13. ০২:২৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ বাস, মেট্রোরেলে চেপে আগারগাঁওয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা
  14. ০১:৫৬ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ বৃষ্টি উপেক্ষা করে আগারগাঁওয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের ঢল
  15. ০১:৩৫ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ পদ্মা সেতুর মতো মোটরসাইকেলের আলাদা লেন দাবি
  16. ০১:০৩ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ টোলের সঙ্গে জরিমানা যোগ হলে ওভারস্পিড কমবে
  17. ১২:৪৩ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ ব্যানার, মিছিল, স্লোগানে মুখর আগারগাঁও
  18. ১২:১৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ নিরাপত্তার চাদরে ঢাকা বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর
  19. ১১:৪৪ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ এলিভেটেড এক্সপ্রেসওয়ে: অপেক্ষা ঘুচবে মালবাহী ট্রাকের
  20. ১০:২৫ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ মহাখালী-বনানী র‌্যাম্পের কাজ শেষ হতে লাগবে আরও কয়েক মাস
  21. ০৯:৪১ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ একনজরে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে
  22. ০৯:০৬ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ এলিভেটেড এক্সপ্রেসওয়ে: রোববার থেকে চলবে যানবাহন
  23. ০৮:৫৫ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ ১২ মিনিটেই দুর্ভোগের বিমানবন্দর-ফার্মগেট পাড়ি দেওয়া যাবে
  24. ০৮:৩৮ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ বিমানবন্দর-উত্তরা সড়কের ‘মুশকিল আসান’ এলিভেটেড এক্সপ্রেসওয়ে
  25. ০৫:৩৯ এএম, ০২ সেপ্টেম্বর ২০২৩ এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন আজ