ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আগস্টে কারা হেফাজতে ২১ জনের মৃত্যু: এমএসএফ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২০ পিএম, ৩১ আগস্ট ২০২৩

আগস্ট মাসে কারা হেফাজতে ২১ জনের মৃত্যু হয়েছে। আর বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছেন একজন। এ তথ্য জানায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। দেশের ১২টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ভিত্তিতে প্রতিবেদনটি করা হয়।

ফাউন্ডেশন বলছে, ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে প্রতিবেদন তৈরি করা হয়। প্রায় প্রতিটি ঘটনাই যাচাই করা হয়েছে স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। তারা বলছে, আগস্ট মাসে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে। রাজনৈতিক সহিংসতা ও সংখ্যালঘু নির্যাতন অব্যাহত রয়েছে। ঘটেছে গণপিটুনির ঘটনাও।

আরও পড়ুন: থামছে না পুলিশ হেফাজতে মৃত্যু, ৯ বছরে বিচার হয়েছে একটি

এরমধ্যে আগস্ট মাসে ছয় ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নেওয়া হয় ১৫ জনকে। একজন বিচারবহির্ভূত হত্যার শিকার হন। এছাড়া কারা হেফাজতে ২১ জনের মৃত্যু হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার

এমএসএফের প্রতিবেদন বলছে, ডিজিটাল নিরাপত্তা আইন সমালোচিত হয়েছে। এ আইনের নামে এখনো হয়রানি কমেনি। ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। আগস্ট মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে পাঁচটি মামলা হয়। এসব মামলায় গ্রেফতার করা হয় চারজনকে। আলোচ্য সময়ে পেশাগত দায়িত্ব পালনকালে ৪০ জন সাংবাদিক নিপীড়নের শিকার হন।

আরও পড়ুন: কাশিমপুর কারাগারে ফাঁসির আসামির মৃত্যু

এমএসএফ মনে করে, এ আইন যথেচ্ছ অপব্যবহারের মাধ্যমে মানুষকে মত প্রকাশে বাধা দেওয়া হচ্ছে ও মুখ বন্ধ করার অপতৎপরতা চালানো হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়, আগস্ট মাসে হয়রানিমূলক রাজনৈতিক ২৮টি মামলা হয়েছে। এরমধ্যে পুলিশ বাদী হয়ে ২৫টি, ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা তিনটি মামলা করেন। এসব মামলায় চার হাজার ২২৬ জনকে অভিযুক্ত করা হয়।

এছাড়া আগস্ট মাসে দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা হয়েছে ২৪ জনের অজ্ঞাতপরিচয় মরদেহ। এসব মরদেহের বেশির ভাগই ডোবা, খাল, নদীতে ভাসমান, বস্তাবন্দি, মহাসড়কের পাশে, ব্রিজ ও রেললাইনের নিচ থেকে উদ্ধার করা হয়।

আরও পড়ুন: রিমান্ড আদেশ পাওয়া হাজতির কারাগারে মৃত্যু ঘিরে রহস্য

আগস্ট মাসে ৩৬১টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে বলে জানানো হয় এমএসএফের প্রতিবেদনে। এরমধ্যে ধর্ষণের ঘটনা ৫৭টি, সংঘবদ্ধ ধর্ষণ ১৫টি, ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে দুটি।

এ মাসে তিনটি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ও একটি সীমান্ত হত্যার ঘটনা ঘটেছে। ১৭টি গণপিটুনির ঘটনায় ১২ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন।

এসএম/জেডএইচ/এএসএম