ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডেঙ্গু সচেতনতায় ভিশনের ক্যাম্পেইন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:১২ পিএম, ১২ আগস্ট ২০২৩

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুর প্রকোপ চলছে। এ অবস্থায় জনসাধারণের কথা ভেবে ভিশন মশা মারার ব্যাট আয়োজন করে ডেঙ্গু সচেতনতামূলক ক্যাম্পেইন সিজন-২।

ডেঙ্গু কী? কেন হয় এবং কীভাবে ডেঙ্গু প্রতিরোধ করা যায়-তা সবার সামনে তুলে ধরতে এ ক্যাম্পেইন আয়োজন করে ভিশন মশা মারার ব্যাট।

মূলধারার গণমাধ্যমসহ সামাজিকমাধ্যমে ডেঙ্গু সচেতনতামূলক এ ক্যাম্পেইন সিজন-২ আয়োজন করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় শনিবার (১২ আগস্ট) ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ডের পাড়া-মহল্লায় এ সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু হয়। এসময় ডেঙ্গু সচেতনতায় প্রচারপত্র বিলিসহ হ্যান্ডমাইকে মানুষকে বিভিন্ন সচেতন করা হয়। এ ক্যাম্পেইন আগামী ২৩ আগস্ট পর্যন্ত চলবে।

এসময় ভিশন ইলেকট্রনিকসের হেড অব মার্কেটিং শেখ মাহবুবুর রহমান জানান, ডেঙ্গু নিয়ে মানুষকে সচেতন করতে ভিশন ইলেকট্রনিকসের এমন উদ্যোগ। এজন্য সামাজিকমাধ্যম থেকে শুরু করে পত্রিকা ও টেলিভিশনের বিজ্ঞাপন দিয়ে মানুষকে সচেতন করা হয়েছে। ঢাকার বিভিন্ন পড়া-মহল্লায় সরেজমিন গিয়ে এ ধরনের সচেতনতামূলক ক্যাম্পেইন আয়োজন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ২১ নম্বর ওয়ার্ডের বিভিন্ন পাড়া-মহল্লায় এ ক্যাম্পেইন করা হয়। এসময় স্থানীয় কাউন্সিলর মাসুম গনি তাপস উপস্থিত ছিলেন।

প্রচারপত্রে ডেঙ্গু জ্বরের সাধারণ লক্ষণ, ডেঙ্গু জ্বরের উৎপত্তি ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় সংক্ষেপে তুলে ধরা হয়।

ডেঙ্গু জ্বরের সাধারণ লক্ষণ
আকস্মিক তীব্র জ্বর সঙ্গে মাথাব্যাথা, চোখের পেছনে, পেশিতে ও গিঁটে ব্যাথা হওয়া, খাবারে অরুচি বমিবমি ভাব এবং পেটে যন্ত্রণা ও গায়ে লাল লাল র্যাশ হতে পারে।

ডেঙ্গু সচেতনতায় ভিশনের ক্যাম্পেইন

ডেঙ্গু জ্বরের উৎপত্তি
ডেঙ্গু জ্বরের উৎপত্তি ডেঙ্গু ভাইরাসের মাধ্যমে এবং এ ভাইরাস বাহিত এডিস ইজিপটাই এবং এডিস এলবোপিকটাস নামক মশার কামড়ে হয়ে থাকে। ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী মশা কোনো ব্যক্তিকে কামড়ালে সেই ব্যক্তি চার থেকে ছয়দিনের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়।

ডেঙ্গু প্রতিরোধে করণীয়
ডেঙ্গু বাহক মশা পরিষ্কার পানিতে জন্মায়। আই গবাদিপশু ও পোষা পাখির পানি খাওয়ার পাত্র ফেলে রাখা পুরোনো টায়ার, ফুলের টব, ডিম ও ডাবের খোসা পরিত্যক্ত ব্যাটারির সেল এবং প্রতিদিনের ময়লা ফেলার পাত্রে কখনো পানি জমতে দেবেন না।

পানির ট্যাংক চৌবাচ্চা এয়র কুলার এবং বাড়ির অন্যান্য জলাধারের পানি সপ্তাহে একদিন খালি করে শুকিয়ে নিন এবং সর্বদা ঢেকে রাখুন।

শুধুমাত্র বাড়ির ভেতর নয় বাড়ির আশপাশেও কোনো পাত্রে ও খানাখন্দে পানি জমতে দেবেন না।

অযথা আতঙ্কিত হবেন না। অধিকাংশ ডেঙ্গু রোগী সময়মতো সাধারণ চিকিৎসায় সুস্থ হয়ে যায়।

এমআইএইচএস/জেআইএম