ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদ্যুৎতের চাহিদা পূরণে তৎপর হওয়ার পরামর্শ

প্রকাশিত: ০২:০৬ পিএম, ১০ ডিসেম্বর ২০১৪

জাতীয় সংসদের সরকারী প্রতিষ্ঠান কমিটির সভায় সাধারণ মানুষের দৈনিক বিদ্যুৎ চাহিদা পূরণে সংশ্লিষ্টদের আরও তৎপর হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে বিদ্যমান বিদ্যুৎ কেন্দ্রের পরিচালন, সংরক্ষণ, আধুনিকায়ন ও পুনবার্সন, সিস্টেম লস হ্রাসকরণে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, বিকল্প জ্বালানি নির্ভর বিদ্যুৎ উৎপাদনে গবেষণা, মানবসম্পদ উন্নয়ন এবং দক্ষ প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করে বোর্ডের সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় দেশে বিদ্যুৎ সংকট নিরসনে সরকার গৃহীত পরিকল্পনাসমূহ বাস্তবায়নে কাঠামোগত বা কারিগরি উন্নয়ন হলেও সামগ্রিকভাবে জনসাধারণ প্রয়োজনীয় বিদ্যুৎ না পাওয়ায় উৎকন্ঠা প্রকাশ করা হয়।

আইপিপি, এসআইপিপি, রেন্টাল, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কার্যকারিতা নির্ণয় এবং ইতিবাচক ফলাফল প্রাপ্তি ও আর্থিক সাশ্রয়ের বিষয়গুলো নিয়েও সভায় পর্যালোচনা করা হয়। এছাড়া বিগত পাঁচ বছরের অডিট আপত্তি এবং শ্রেণীভিত্তিক অডিট আপত্তি পর্যালোচনা করা হয়।

স্বাধীনতা পরবর্তী সময় থেকে ১৯৭২-২০১২ সাল পর্যন্ত বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ৬ হাজার ১৩৬ কোটি টাকার অডিট আপত্তি দ্বিপাক্ষিক ও ত্রি-পাক্ষিক বৈঠক বা জাতীয় সংসদের সরকারি হিসাব কমিটির অনুশাসনের মাধ্যমে অনতিবিলম্বে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক, মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, আব্দুর রউফ এবং এডভোকেট নাভানা আক্তার সভায় অংশগ্রহণ করেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানসহ সংশি¬ষ্ট সংস্থাসমূহের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। -বাসস