ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গম-ভোজ্যতেল উৎপাদন বাড়াতে আইএফএডি’র সহায়তা চায় বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৫ জুলাই ২০২৩

আমদানি নির্ভরতা কমাতে বাংলাদেশে গম এবং ভোজ্যতেল উৎপাদন বাড়াতে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি)-এর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৪ জুলাই) সন্ধ্যায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন আইএফএডি প্রেসিডেন্ট অ্যালভারো ল্যারিও।

এ সাক্ষাতে প্রধানমন্ত্রী এ দুটি পণ্যের উৎপাদন বাড়াতে সংস্থাটির সহযোগিতা চান।

বাংলাদেশে ক্ষুদ্র কৃষি উদ্যোক্তা এবং কার্যকর খাদ্য সংরক্ষণ ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রেও বাংলাদেশকে সহযোগিতা করার অনুরোধ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের ব্রিফ করেন।

রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়ানোর অনুরোধ

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)-কে মিয়ানমারে জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য তহবিল বাড়ানোর অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গাদের সহায়তা কমিয়ে এখন মাথাপিছু মাত্র ৮ ডলার করে দেওয়া হয়। আগে এটি ১২ ডলার করে দেওয়া হতো।

সোমবার দুপুরে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক সিনডি হেনস্লেই ম্যাককেইন (Cindy Hensley McCain)। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তহবিল বাড়ানোর কথা বলেন।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, সাক্ষাতে শেখ হাসিনা বলেছেন, তার সরকারের শুরু থেকে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার মাধ্যমে বাংলাদেশ সফলতার সঙ্গে খাদ্য উৎপাদন বাড়িয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন শস্য, মাছসহ অন্যান্য খাদ্য উৎপাদনে ভালো অবস্থানে আছে।

সিনডি হেনস্লেই ম্যাককেইন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইন এর স্ত্রী, যিনি ১৯৯০ দশকের দিকে ৩ মাস বয়সী একটি বাংলাদেশি মেয়েকে দত্তক নেন।

এফএও সদরদপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালক কিউ দোঙ্গিউ।

প্রধানমন্ত্রীর বিভিন্ন বৈঠক বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর এ ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

এসইউজে/এমএইচআর/জেআইএম