ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সংসদে স্বাস্থ্যমন্ত্রী

১৪ বছরে ৪৫ ওষুধ কোম্পানির লাইসেন্স বাতিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ২১ জুন ২০২৩

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ৪৫টি ওষুধ (অ্যালোপ্যাথিক) কোম্পানির লাইসেন্স বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২১ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভেজাল ও নিম্নমানের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহের উৎপাদন লাইসেন্স সাময়িক বাতিল/বাতিল, উৎপাদন ও বাজারজাতকরণ স্থগিতাদেশ প্রদান করে থাকে ঔষধ প্রশাসন অধিদপ্তর। সময়ে সময়ে ঔষধ প্রশাসন গৃহীত সব ব্যবস্থা জাতীয় দৈনিকে বিস্তারিত বিজ্ঞাপন আকারে প্রচার/প্রকাশ করা হয়।

আরও পড়ুন>> তামাক নিয়ন্ত্রণে আইন পাস হচ্ছে শিগগির: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

দিদারুল আলমের আরেক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, বর্তমানে বাংলাদেশে শনাক্তকৃত এইচআইভি রোগীর সংখ্যা ৯ হাজার ৭০৮ জন। এর মধ্যে ৬ হাজার ৭৫ জন চিকিৎসাধীন, মারা গেছেন ১ হাজার ৮২০ জন।

জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অ্যালোপ্যাথিক, হারবাল, ইউনানি, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক জাতীয় ওষুধ তৈরির ৯০২টি কারখানা আছে। এর মধ্যে অ্যালোপ্যাথিক জাতীয় ওষুধের কারখানা ৩০১টি।

আইএইচআর/ইএ/এমএস