ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রামে নবম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৭ জুন ২০২৩

যোগব্যায়াম ভারসাম্যপূর্ণ উপায়ে একজন ব্যক্তির অভ্যন্তরীণ শক্তির বিকাশ করে বলে জানিয়েছেন ভারতীয় দূতাবাসের ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার উদত ঝা। শনিবার (১৭ জুন) বিকেলে চট্টগ্রাম মহানগরীর নেভী কনভেনশন সেন্টারে ভারতীয় সহকারী হাইকমিশন-চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত নবম আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি এবং বিএসআরএম এর ম্যানেজিং ডিরেক্টর আমীর আলী হোসেনসহ মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, প্রশাসন, করপোরেট ব্যক্তিত্ব, অ্যাকাডেমিয়া এবং বিশেষ করে ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের ৬০০ জনেরও বেশি ব্যক্তি অংশগ্রহণ করেন। কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আহমেদ শরীফ বিভিন্ন আসন ও ধ্যানের কৌশল প্রদর্শন করে সেশন পরিচালনা করেন।

চট্টগ্রামে নবম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

এসময় উদত ঝা বলেন, যোগব্যায়াম বিশ্বের কাছে ভারতের একটি উপহার। এটি এখন ঐতিহ্যে পরিণত হয়েছে। যোগের অনুশীলন তার তিনটি স্তম্ভ আসন (শরীরের ভঙ্গি), প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম) এবং ধ্যান যোগের মাধ্যমে মন এবং শরীরকে একীভূত করে আধুনিক সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে এবং এর জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

চট্টগ্রামে নবম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

তিনি বলেন, নবম আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল ‘ইয়োগা ফর বসুদেবা কুটুমবাকম’। আমরা সবাই জানি যে ভারত জি-২০ এর সভাপতিত্ব নিয়েছে এবং এর সভাপতিত্বের থিম হল এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ।

এমডিআইএইচ/এমআইএইচএস/জেআইএম