ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রথযাত্রার দিন সরকারি ছুটি ঘোষণার দাবি ইসকনের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৭ জুন ২০২৩

রথযাত্রায় সরকারি ছুটিসহ ১০ দফা দাবি জানিয়েছে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন)। শনিবার (১৭ জুন) সকালে চট্টগ্রাম মহানগরীর ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়।

দাবিগুলো হলো- রথযাত্রার দিন সরকারি ছুটি ঘোষণা, সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন এবং দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার, দেবোত্তর সম্পত্তি রক্ষা, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রীয়ভাবে দৃষ্টিনন্দন মন্দির নির্মাণ, ঐতিহ্যবাহী তীর্থস্থানসমূহ সংরক্ষণ এবং সেখানকার সম্পত্তি রক্ষা, সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন মঠ মন্দির পুনর্নির্মাণ ও সংস্কারে সরকারের উদ্যোগ, শ্রী শ্রী পুন্ডরীক ধাম নিয়ে ষড়যন্ত্র বন্ধ ও ধামের সম্পত্তি রক্ষা, আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য ডিজিটাল ফর্মে জাতিগত সংখ্যালঘুদের নিয়ে করা ষড়যন্ত্র বন্ধ ও তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ, হিন্দু পারিবারিক আইন নিয়ে কোনো হটকারী সিন্ধান্ত গ্রহণ না করা এবং হিন্দু নেতৃবৃন্দ, সাধু সন্ন্যাসীদের সঙ্গে আলাপ আলোচনা করে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ।

চলতি বছরের রথযাত্রায় এক লাখ মানুষ সমাগম হবে বলে জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইসকন বাংলাদেশের সদস্য ও শ্রী শ্রী পুন্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণদাস ব্রহ্মচারী। ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিও পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাস ব্রহ্মচারীর সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌরদাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস ব্রহ্মচারী, চট্টগ্রাম মহানগর পূজা উদয্পান পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, ইসকন মন্দির পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রূপেশ্বর কৃষ্ণ দাস, প্রাণ গৌপীনাথ দাস, সুচারুকৃষ্ণ দারু দাস, রাধাকান্ত দাস, সনাতনী জাগরণ সংঘের সভাপতি কাঞ্চন আচার্য্য, উত্তর জেলা ছাত্রলীগের সহ সভাপতি লিপটন দেবনাথ লিপুসহ অন্যরা।

লিখিত বক্তব্যে চিন্ময় কৃষ্ণ দাস বলেন, শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভু রথযাত্রা মহোৎসবকে এক মহিমান্বিত রূপ প্রদান করেছিলেন। ইসকনের প্রতিষ্ঠাতা আর্চায শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ এই রথযাত্রা মহোৎসব পৃথিবীর প্রত্যেকটি বড়বড় শহরে পৌঁছে দিয়েছেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দ সানফ্রান্সিসকো, নিউইর্য়ক, লন্ডন, টোকিও, সিডনি, প্যারিস, রোম, বার্লিন, মস্কো, বেইজিং, কলকাতা, দিল্লি, জেনেভা, ঢাকা, চট্টগ্রামসহ পৃথিবীর প্রত্যেকটি বড় বড় শহরে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উদ্যাপন করছেন।

তিনি বলেন, জাতিগত বিদ্বেষ, তথাকথিত ধর্মীয় উন্মাদনা, বর্ণবৈষম্য, অর্থনৈতিক আধিপত্য এমনকি যুদ্ধের হুমকি ইত্যাদির আবর্তে সারাবিশ্বের শান্তিপ্রিয় মানুষের জীবন যখন অতিষ্ঠ প্রায়, তখনই রথযাত্রার মতো অসাম্প্রদায়িক উৎসব সমগ্রবিশ্বের মানবসমাজে সৌহার্দ্য, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধ স্থাপনে তাৎপর্যপূর্ণ ভূমিকা স্থাপন করে চলেছে। ইসকন ফুড ফর লাইফের মাধ্যমে দুস্থদের আহারের ব্যবস্থা, ভক্তিবেদান্ত ইনিস্টিটিউটের মাধ্যমে সুশীল সমাজের মাঝে কৃষ্ণভাবনামৃত প্রচার, ভক্তিবেদান্ত বুক ট্রাস্টের মাধ্যমে গ্রন্থ প্রকাশ ও জ্ঞান বিতরণ কর্মসূচি, বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প, সকলকে চরিত্রবান ও মাদকের ছোবল থেকে বাঁচাতে ইসকন বিশেষ ভূমিকা রাখছে।

আগামী মঙ্গলবার (২০ জুন) বিকেল ৩টায় প্রবর্তক মোড় থেকে রথযাত্রা শুরু হবে এবং শেষ হবে হাজারি গলির মুখে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, রথযাত্রার শুভ উদ্বোধক হিসেবে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশেষ অতিথি হিসেবে সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ অন্য অতিথিরা উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এমডিআইএইচ/এমএএইচ/জেআইএম