ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশি কার্গো বিমান অবতরণে যুক্তরাজ্যের স্থগিতাদেশ

প্রকাশিত: ০৮:১৮ এএম, ০৯ মার্চ ২০১৬

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তার অজুহাতে বাংলাদেশ থেকে সব ধরনের কার্গো বিমান হিথ্রোতে অবতরণ সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাজ্য। মঙ্গলবার ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত কার্গো বিমান চলাচল স্থগিত থাকবে। বিমানবন্দরের নিরাপত্তা বিশ্বমানের না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল ও বিমানবন্দর নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কাজ করছে যুক্তরাজ্য সরকার। ভিন্ন রুট ব্যবহার করে যে সব বিমান সংস্থা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কার্গো পরিবহন করছে তারা তা শর্তসাপেক্ষে করতে পারবে।

তবে যুক্তরাজ্যে প্রবেশের আগে কার্গোবাহী এসব বিমান পুনঃপরীক্ষা করা হবে। কার্গো পরিবহনে নিয়োজিত বিমান সংস্থা কিংবা আমদানিকারক প্রতিষ্ঠানকে বিস্তারিত তথ্যের জন্য যুক্তরাজ্য সরকারের ট্রান্সপোর্ট বিভাগের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।  

উল্লেখ্য, হজরত  শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ বর্তমান বিশ্বে অনিরাপদ বিমানবন্দরের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০টিতে। ২০১৫ সালের অক্টোবরে মিশরের আকাশসীমায় বোমা বিস্ফোরণে রাশিয়ার একটি যাত্রীবাহি বিমান বিধ্বস্ত হওয়ার পর বিশ্বজুড়ে ১১ বিমানবন্দরের নিরাপত্তায় ত্রুটি চিহ্নিত হয়।

আরএম/এসকেডি/পিআর

আরও পড়ুন