ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২০ এপ্রিল ২০২৩

আগামী দু-দিনে ঝড়-বৃষ্টি বেড়ে তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে। তবে আগামী পাঁচদিনের মধ্যে ফের বৃষ্টি কমে তাপমাত্রা বাড়ার ধারায় ফিরতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে ঢাকাসহ চার বিভাগে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃহস্পতিবারও (২০ এপ্রিল) দেশের পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহ বইছে। গরমে হাঁসফাঁস করছে মানুষ। ঢাকায় তাপমাত্রা গতকালের চেয়ে সামান্য কমেছে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও তিনি।

হাফিজুর রহমান আরও জানান, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, দিনাজপুর, মৌলভীবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আগামী দু-দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী পাঁচদিনে তাপমাত্রা বাড়তে পারে এবং বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

আরএমএম/এমএইচআর/জেআইএম