ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে তীব্র হলো তাপপ্রবাহ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১৩ এপ্রিল ২০২৩

গরম আরও বেড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়ে তীব্র হলো তাপপ্রবাহ। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ‌্যায় জাগো নিউজকে এ তথ‌্য জানান।

তিনি বলেন, ‘এখন যে তাপপ্রবাহ চলছে, এটি আগামী ১৬ তারিখ পর্যন্ত থাকবে। সেই পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির ধারা অব‌্যাহত থাকতে পাারে। এরপর হয়তো তাপমাত্রা কিছুটা কমতে পারে। তখন বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও কিছুটা বৃষ্টি হতে পারে। তবে আগামী ২৩ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহ মোটামুটি এমনই থাকতে পারে।’

বৃহস্পতিবার সন্ধ‌্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, ‘এ সময়ে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান‌্য বাড়তে পারে।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ এপ্রিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদের সময় আবহাওয়া কেমন থাকবে, জানতে চাইলে ওমর ফারুক বলেন, ‘ঈদের সময় চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেটের দিকে কিছুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে অন‌্যান‌্য বিভাগগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা কম।’

সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে তীব্র হলো তাপপ্রবাহ

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

বুধবার (১২ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়, ঢাকায় ছিল ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ছাড়াও ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে।

গরম বেড়ে সারাদেশে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। রমজান মাস, এর ওপর চৈত্রের দাবাদাহে মানুষের দুর্ভোগ সীমাহীন।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এবারের গরমের একটি ভিন্নমাত্রা রয়েছে। বাতাসের আর্দ্রতার পরিমাণ স্বাভাবিকের চেয়ে কম। তাই তাপদাহের মধ‌্যেও ঠোঁট শুকিয়ে ফেঁটে যাচ্ছে। কারও চড়চড় করছে ত্বক। বাতাসে জ্বলীয়বাষ্প কম থাকায় মূলত এমন হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ এবং ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজার, খুলনা ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস।

আরএমএম/এএএইচ/জেআইএম