ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকা-গুয়াহাটি রুটে বাস চলবে নিয়মিত

প্রকাশিত: ০৩:০৩ এএম, ০৭ ডিসেম্বর ২০১৪

ভারত সরকার মেঘালয়ের শিলং হয়ে আসামের গুয়াহাটি থেকে ঢাকার সঙ্গে যাত্রীবাহী বাস চলাচল চালুর পরিকল্পনা নিয়েছে। বাস চলাচল রুট চূড়ান্ত করে সমীক্ষা চালাতে একটি যৌথ কারিগরি কমিটি ১০-১১ ডিসেম্বর পরীক্ষামূলকভাবে একটি বাস চলাচল চালু করবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ কারিগরি দল এই পরীক্ষামূলক বাস চলাচলের মাধ্যমে এই রুটের অবস্থা ও রুটের সুযোগ-সুবিধা যাচাই করবে। ১২ ডিসেম্বর এই ট্রায়াল শেষ হবে। প্রতিনিধিদল এর পরই নিয়মিত বাস চলাচলে সুযোগ-সুবিধা সম্বলিত সমীক্ষা প্রতিবেদন জমা দেবে।

রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়। বর্তমানে ত্রিপুরার আগরতলা ও পশ্চিমবঙ্গের কলকাতা থেকে ঢাকার সঙ্গে দু’টি বাস সার্ভিস চালু রয়েছে। নতুন এই বাস চলাচল রুট হবে ওই দু’টি রুটের অতিরিক্ত।

কয়েক মাস ধরে নতুন এই বাস চলাচল রুট চালুর জন্য বাংলাদেশের সঙ্গে আলোচনা চলছে। শিলং-ডাওকি (মেঘালয়) তামাবিল (বাংলাদেশ) রুটে গুয়াহাটি থেকে ঢাকার বাসরুটে আনুমানিক দৈর্ঘ্য হবে ৫০০ কিলোমিটার।

পরীক্ষামূলক বাস চলাচলে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়েজ মন্ত্রণালয়ের সুপারেনটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার শ্রী ডাব্লিউ ব্লাহ।

প্রতিনিধিদলে অর্থমন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশ মন্ত্রণালয় ছাড়াও আসাম ও মেঘালয় রাজ্য সরকারের প্রতিনিধি থাকবেন। পরীক্ষামূলক বাস চলাচল ১০ ডিসেম্বর সকাল ৯টায় গুয়াহাটি থেকে শুরু হবে।