ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বুয়েটে ৬ বছরেও শেষ হলো না জাহাজের নকশা তৈরি সেন্টার স্থাপন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২২ এএম, ১৭ মার্চ ২০২৩

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) একটি শিপ মডেল টেস্টিং (জাহাজের নকশা তৈরি) সেন্টার স্থাপনে কেটে গেলো ছয় বছর। এ সংক্রান্ত প্রকল্পের মেয়াদও বেড়েছে চারবার। নানা কারণ দেখিয়ে  শিপ মডেল টেস্টিং সেন্টার স্থাপন (টোয়িং ট্যাংক) (১ম সংশোধিত) প্রকল্পের চতুর্থ দফায় মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন করেছে পরিকল্পনা কমিশন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে। মূল অনুমোদিত প্রকল্পের ব্যয় ছিল ৪৮ কোটি ৮৪ কোটি টাকা। ব্যয় না বাড়লেও মেয়াদ বাড়ানো হয়েছে চারবার।

মূল অনুমোদিত প্রকল্পটি জুলাই ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৭ নাগাদ শেষ করার কথা ছিল। এসময়ে চারবার মেয়াদ বৃদ্ধি করে জুন ২০২৩ নাগাদ করা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্য: জনসাধারণের জানমালের নিরাপত্তা উন্নয়নের জন্য প্যাসেঞ্জার ও কার্গো ভেসেলের ওপর গবেষণা ও উন্নয়ন সাধন করা, শিপ মডেল টেস্টিংয়ের মাধ্যমে জাহাজের স্থিতিশীলতা নিরূপণ করা, পরীক্ষার মাধ্যমে নির্মিত জাহাজের রেজিস্ট্যান্স ও প্রপালশন (সম্মুখ অগ্রসরতা) ইত্যাদি পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা।

এছাড়া নিরাপদ ও সাশ্রয়ী হালের ডিজাইন করা এবং নির্মিত জাহাজের নকশা, স্থিতিশীলতা, রেজিস্ট্যান্স ও প্রোপালশন, পাওয়ারিং এবং সি-কিপিং ইত্যাদি ক্ষেত্রে দেশীয় জাহাজ শিল্পে দক্ষ সেবা প্রদানের মাধ্যমে বৈদেশিক সাহায্য অর্জনে সহায়তা করা।

প্রধান কার্যক্রম: টোয়িং ট্যাংক ভবন নির্মাণ, টোয়িং ট্যাংকের জন্য যন্ত্রপাতি, টোয়িং ক্যারেজ, ওয়েব মেকার, প্ল্যানার মোশন ম্যাকানিজম, রেজিস্ট্যান্স ডায়নামোমিটার, মোশন ক্যামেরা সিস্টেম, সিএনসি লেদ মেশিন, সিএনসি মডেল মেকার, ক্রেইনসহ বিবিধ যন্ত্রপাতি কেনা। কম্পিউটার ইকুইপমেন্ট ও প্রয়োজনীয় আসবাবপত্র সংগ্রহ।

প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কারণ: প্রকল্পটির অনুমোদিত ১৮টি খাতের মধ্যে ১৫টির কাজ শতভাগ শেষ হয়েছে এবং তিনটি অঙ্গের কাজ ৮৫ থেকে ৮৮ শতাংশ প্রায় শেষ। টোয়িং ট্যাংকের মূল ইকুইপমেন্ট এখনো কেনা সম্ভব হয়নি। মূল ইকুইপমেন্ট কেনার জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। কিন্তু আন্তর্জাতিক দরপত্রে জটিলতা সৃষ্টি হওয়ায় অনুমোদিত মেয়াদকালে কেনা সম্ভব হচ্ছে না।

এর পরিপ্রেক্ষিতে মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। বর্তমানে সর্বেশষ তথ্য অনুযায়ী টেস্টিং সেন্টারের মূল ইকুইপমেন্ট কেনার জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। যার কার্যাদেশ প্রদানসহ ব্যাংকে এলসি খোলা হয়েছে। মূল ইকুইপমেন্ট বাংলাদেশে পাঠানো হয়েছে ও ইনস্টলেশন প্রক্রিয়াধীন রয়েছে। মূল ইকুইপমেন্ট স্থাপনের মাধ্যমে প্রকল্পটিকে কার্যকরী করার লক্ষ্যে প্রকল্পের ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের মতামত: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে শিপ মডেল টেস্টিং সেন্টার স্থাপন, টোয়িং ট্যাংক সেন্টারের মূল ইকুইপমেন্ট বাংলাদেশে পাঠানো হয়েছে ও ইনস্টলেশন প্রক্রিয়াধীন। সার্বিক পর্যায়ে প্রকল্পের শতভাগ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য প্রকল্পের ব্যয় বাড়ানো ছাড়া এক বছর অর্থাৎ জুন ২০২৩ পর্যন্ত মেয়াদ নির্ধারণ করা হয়েছে।

এমওএস/এমকেআর