ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফরমালিন পরীক্ষায় স্থায়ী বুথ হচ্ছে রাজধানীতে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১০:০৪ এএম, ২৮ জুন ২০১৪

খাদ্যদ্রব্যে ফরমালিন পরীক্ষায় রাজধানীর বাজারগুলোতে স্থায়ী বুথ নির্মাণ করতে যাচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শিগগিরই এ বুথ খোলা হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ। শনিবার ডিএমপির মিডিয়া সেন্টারে রমজান উপলক্ষে এক নিরাপত্তা বিফিংয়ে এ তথ্য জানান তিনি।

বেনজীর আহমেদ বলেন, রাজধানীর ২৩৬টি বাজারে ফরমালিন পরীক্ষার জন্য স্থায়ী বুথ চালু করা হবে। এ বিষয়ে আমার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। এসব বুথে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কাজ করবে। শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি বাড়তি উপার্জন করতে পারবে। এতে দেড় থেকে দুই হাজার শিক্ষার্থীর কর্মসংস্থান হবে।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, রাসায়নিক দ্রব্য মিশিয়ে কোনো খাবার বিক্রি করবেন না। স্বাস্থ্যের জন্য ক্ষতি এমন দ্রব্য মেশানো থেকে বিরত থাকবেন। সবারই মানুষের জীবনের কথা চিন্তা করা উচিত।

তিনি আরো বলেন, গত এক সপ্তাহ থেকে রাজধানীর বাইরে থেকে আসা ফলে ফরমালিন পাওয়া যাচ্ছে না। অভিযানের পর থেকে প্রান্তিক পর্যায়ে ফলে ফরমালিন মেশানোর প্রবণতা কমে আসছে।

ডিএমপির পরিচালিত ফরমালিন অভিযান সফল হয়েছে বলেও তিনি দাবি করেন। ডিএমপির ফরমালিন বিরোধী অভিযানের মান নিয়ে বিভিন্ন মহলের সমালোচনা পরিপ্রেক্ষিতে তিনি বলেন, যারা এ অভিযানের মান নিয়ে প্রশ্ন তুলেছেন, তাদের মান নিয়ে প্রশ্ন আছে।