ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৩৪তম বিসিএসের ক্যাডারবঞ্চিতদের মানববন্ধন

প্রকাশিত: ১২:৩৮ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৬

৩৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ ক্যাডারবঞ্চিতরা নিয়োগের দাবিতে মানববন্ধন করেছেন। আজ শনিবার দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি পালন করেন ৩৪তম বিসিএস পাস করা ক্যাডারবঞ্চিত ফোরামের সদস্যরা।

৩৪তম বিসিএসের ফল পুনর্মূল্যায়ন, ৩৪তম বিসিএসের ৬৭২টি শূন্যপদ ৩৫তম বিসিএস থেকে পূরণ না করে ৩৪তম বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে নিয়োগ, নন-ক্যাডারে উত্তীর্ণ সব প্রার্থীর চাকরির নিশ্চয়তার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।  

এর আগে একই দাবিতে গত ৬ ফেব্রুয়ারি শাহবাগে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করলে তিনজনকে আটক করে পুলিশ। ৩৪তম বিসিএসের ফল প্রকাশের পর থেকেই জাতীয় প্রেসক্লাব, শহীদ মিনার, জাতীয় জাদুঘর ও পিএসসি কার্যালয়ের সামনে বেশ কয়েক দফা অবস্থানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

আন্দোলনকারীদের দাবি, ৩৩তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৫৪ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছিল। কিন্তু ৩৪তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মাত্র ২৫ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। ফলে এ পরীক্ষায় বিপুলসংখ্যক উত্তীর্ণ মেধাবী পদবঞ্চিত হয়েছেন। এই বৈষম্য দূর করে ৩৩তম বিসিএসের সঙ্গে সামঞ্জস্য রেখে ৩৪তম বিসিএসের ফলাফল পুনর্মূল্যায়ন করতে হবে।

প্রসঙ্গত, ৩৪তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৩ জন প্রার্থীর মধ্যে ২ হাজার ১৫৯ জনকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করে পিএসসি। কিন্তু ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী কৃতকার্যদের ৬৭২টি শূন্যপদ পূরণ করে ফলাফল পুনঃপ্রকাশের দাবি করছেন আন্দোলনকারীরা।

এনএম/এনএফ/আরআইপি