ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সয়েল কেয়ার ও বিশ্ব মৃত্তিকা দিবস পুরস্কার পেলেন ৬ জন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৭ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

মাটি সুরক্ষায় বিশেষ অবদানের জন্য এ বছর সয়েল কেয়ার অ্যাওয়ার্ড এবং বিশ্ব মৃত্তিকা দিবস পুরস্কার পেয়েছেন ছয়জন।

সোমবার (৫ ডিসেম্বর) রাজধানীর খামারবাড়িতে কেআইবি মিলনায়তনে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ও বিশ্ব মৃত্তিকা দিবস পুরস্কার প্রদান অনুষ্ঠানে তাদের এ সন্মাননা দেওয়া হয়। মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউট এবং খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহযোগিতায় কৃষি মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ বছর সয়েল কেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন শিক্ষাবিদ অধ্যাপক এসএম ইমামুল হক, মৃত্তিকা বিজ্ঞানী এমএ সাত্তার ও কৃষক গোলাম রব্বানী।

এছাড়া বিশ্ব মৃত্তিকা দিবস পুরস্কার পেয়েছেন মৃত্তিকা সম্পদ ইনস্টিটিউটের বিজ্ঞানী ছাব্বির হোসেন, উপজেলা কৃষি অফিসার আদনান বাবু ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা করুণা মণ্ডল।

top.jpg

‘মাটি: খাদ্যের সূচনা যেখানে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী মৃত্তিকা দিবস পালন করা হচ্ছে। এ উপলক্ষে রাজধানীর খামারবাড়িতে একটি সেমিনার ও পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। সেমিনার শেষে কৃষিমন্ত্রী ‘ল্যান্ড ডিগ্রেডেশন ইন বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

এদিকে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার।

তিনি জানান, দেশের শতকরা ৩৩ ভাগ জমি অবক্ষয়িত। টেকসই মৃত্তিকা ব্যবস্থাপনার মাধ্যমে শতকরা ৫৮ ভাগ বেশি ফসল উৎপাদন করা সম্ভব। ২০৫০ সালের খাদ্য চাহিদা মেটাতে হলে বর্তমানের চেয়ে শতকরা ৬০ ভাগ বেশি ফসল উৎপাদন করতে হবে।

এনএইচ/এমকেআর/এমএস