ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রতিবন্ধীদের সহায়তার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০১:৫১ পিএম, ১৬ জুলাই ২০১৪

প্রতিবন্ধীদের মেধা বিকাশে সহায়তার হাত বাড়িয়ে দিতে ধনীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশে ধনী মানুষের অভাব নেই। তাই আমি তাদের আহ্বান জানাব, প্রতিবন্ধী মানুষদের মেধা বিকাশে এগিয়ে আসার জন্য। ভারতের আগ্রায় ফিজিক্যালি চ্যালেঞ্জড টি টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট- এ সিরিজ বিজয়ী বাংলাদেশ দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের সঙ্গে  বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী এসময় ভিন্নভাবে সক্ষমদের (আদারওয়াইজ ক্যাপাবল) ক্রীড়া বিকাশের জন্য এককালীন অনুদান দেন এবং তাদের জন্য নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। শেখ হাসিনা বলেন, এদের প্রত্যেকের মধ্যে সুপ্ত প্রতিভা থাকে। এর বিকাশের সুযোগ দিতে হবে।… খেলাধুলার ক্ষেত্রে এদের চমৎকার পারফরম্যান্স। এরা অত্যন্ত ভালো করছে।

২০১১ সালে ঢাকায় প্রতিবন্ধীদের নিয়ে আন্তর্জাতিক সম্মেলনে তাদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী জানান, তার ঈদ শুভেচ্ছা কার্ড, পহেলা বৈশাখের কার্ড এদের আঁকা ছবি দিয়েই তৈরি করান তিনি। কালচারাল ও খেলাধুলায় এদের উৎসাহ দেয়া আমি মনে করি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা রাষ্ট্রের পক্ষ থেকে যেসব প্রাইভেট ব্যাংক দিয়েছি, তখন নির্দেশনা দেয়া আছে যে প্রত্যেকটা ব্যাংক লাভের একটা অংশ এ ধরনের মানুষের কল্যাণে, সমাজিক কল্যাণে ব্যয় করবে… সে সুযোগটা কিন্তু আছে। প্রতিবন্ধীদের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, আমরা জানি যে খেলাধুলার সমস্যা আছে। আমরা আলাদা একটা কমপ্লেক্স তৈরি করে দিচ্ছি, শুধুমাত্র প্রতিবন্ধীদের খেলাধুলা, প্র্যাকটিসের জন্য।

এছাড়া একটি অটিজম অ্যাকাডেমি করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তাদের জন্য কাজ করতে আমাদের পক্ষ থেকে কোনো ঘাটতি নেই। বৈঠকে অন্যদের মধ্যে বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টিম এর প্রধান উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, টিমের সভাপতি অধ্যাপক শেখ আব্দুস সালাম, সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান ও পৃষ্ঠপোষক আবুল বারকাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়া প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেন পুতুল, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান শিকদার ও প্রেস সচিব একেএম শামীম চৌধুরীও এসময় উপস্থিত ছিলেন। এছাড়া ভারতে অনুষ্ঠেয় এশিয়ান ফিজিক্যালি চ্যালেঞ্জ ক্রিকেট চ্যাম্পিয়নশিপ-এ বাংলাদেশের দল পাঠাতেও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এজন্য প্রয়োজনীয় সহায়তারও আশ্বাস দেন তিনি। পাশাপাশি ভিন্নভাবে সক্ষমদের নিয়ে ঢাকায় ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, আর ত্রিদেশীয় টুর্নামেন্ট, আমি শুনে খুবই আনন্দিত, এটা আমাদের দেশে হওয়া একান্ত প্রয়োজন। এই টুর্নামেন্ট করার জন্য যা লাগে সব ব্যবস্থা আমি করে দেবো।