ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এটিএম জালিয়াতি তদন্তে মাঠে ডিবি

প্রকাশিত: ০৮:৪৮ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৬

সম্প্রতি কয়েকটি ব্যাংকের এটিএম বুথে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় তদন্ত শুরু করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম জাগো নিউজকে এ কথা জানান।

মনিরুল ইসলাম বলেন, ‘ব্যাংক জালিয়াতির ঘটনায় ভুক্তভোগী ও ব্যাংকের পক্ষ থেকে কেউ ডিবির কাছে অভিযোগ করেনি। সম্প্রতি বনানী থানায় একটি মামলা দায়ের করা হয়। এ ঘটনার ছায়া তদন্ত করছে ডিবি।’

এটিএম বুথের জালিয়াতিতে বিদেশি জড়িত থাকার প্রসঙ্গে মনিরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের অপরাধের সঙ্গে আফ্রিকান নাগরিকদের জড়িত থাকার প্রমাণ অনেক আগেই পাওয়া গেছে। অনেককে দেশে ফেরত পাঠানো হলেও আইনগত কারণে অনেককে পাঠানো যায় না। পরে তারা জামিনে বের হয়ে আবারো বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ে।’

এটিএম বুথের কারসাজিতে কোনো বিদেশি জড়িত থাকলে বিষয়টি বেরিয়ে আসবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।

গত ১২ ফেব্রুয়ারি (শুক্রবার) ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) এক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে কৌশলে টাকা তুলে নেয় দুর্বৃত্তরা। পরে জানা যায়, আরো অন্তত ২১ জন গ্রাহকের অ্যাকাউন্ট থেকে একইভাবে আনুমানিক ১০ লাখ টাকা তুলে নেওয়া হয়েছে।

বিষয়টি জানাজানি হলে ইবিএল ব্যাংকসহ একাধিক ব্যাংক এটিএম সেবা বন্ধ রাখে। অনেক ব্যাংক টাকা উত্তোলনের পরিমাণ কমিয়ে আনে। এতে বুথ থেকে টাকা উত্তোলনে ভোগান্তিতে পড়তে হয় সাধারণ গ্রাহকদের।

এআর/একে/এবিএস

আরও পড়ুন