ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শরীয়তপুরে গ্যাস কূপ খনন নভেম্বরে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৫ এএম, ২১ অক্টোবর ২০২২

শরীয়তপুরে ১নং গ্যাস কূপ খনন শুরু হবে আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে। এরই মধ্যে ‌‌‘রিগ মাস্ট’ (রিগের সবচেয়ে ওপরের ভারি অংশ) স্থাপন করা হয়েছে। বাপেক্স সূত্র এ তথ্য জানিয়েছে।

এদিকে বৃহস্পতিবার (২০ অক্টোবর) নিজের ফেসবুক পেজেও এ খবর জানান বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি বলেন, শরীয়তপুর ১নং কূপ খননের লক্ষ্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স বৃহস্পতিবার সফলভাবে বিজয়-১০ রিগ মাস্ট উত্তোলন করেছে। আশা করছি নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে খনন কাজ।

খনন শেষে এই কূপ থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গত এক যুগে ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করেছে। সামনের দিনগুলোতে দেশের অর্থনীতি ও শিল্পায়নকে আরও গতিশীল করতে আমাদের বাড়তি গ্যাস প্রয়োজন। সেই চাহিদা পূরণে আমরা দেশীয় জ্বালানি অনুসন্ধান ও উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছি।

‘২০২৫ সালের মধ্যে আমরা আরও ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খনন করব। আশা করছি এসব কূপ থেকে দৈনিক ৬১৮ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস পাওয়া যাবে।’

চলতি বছরের জানুয়ারি মাসে শরীয়তপুরের নড়িয়া উপজেলায় প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া যায়। এরপরই সেখানে কূপ খননের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

এমআইএস/এমআরএম