ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৫ হাজার টাকা করার দাবি

প্রকাশিত: ০৮:৪৮ এএম, ১১ ফেব্রুয়ারি ২০১৬

গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৫ হাজার টাকা নির্ধারণ করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সাংসদদের বেতন ভাতা বৃদ্ধি বিল উত্থাপন কালে বলা হয়েছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি ও অষ্টম বেতন স্কেল ঘোষণার কারণে বেতন ভাতা, পারিতোষিক ইত্যাদি সময়পোযোগী করা প্রয়োজন। এই যুক্তি দিয়ে তাদের বেতন ভাতা দ্বিগুণের বেশি বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে।

তারা বলেন, আমলা-জেনারেলরা যে বাজার থেকে নিত্যপণ্য ক্রয় করে সেই বাজার থেকেই গার্মেন্টস শ্রমিকরাও বাজার করেন। অথচ আমলা জেনারেলদের বেতন ৮৬ হাজার টাকা থেকে এক লক্ষ ২০ হাজার টাকা করা হয়েছে। যা আনুষাঙ্গিক ভাতাসহ সাকুল্যে ২ থেকে ২.৫ লক্ষ্য দাঁড়াবে। যারা সরাসরি উৎপাদনের সঙ্গে যুক্ত, দেশের সম্পদ সৃষ্টি করে, বৈদেশিক মুদ্রা আনে তারা কিভাবে ৫ হাজার ৩শ` টাকায় চলবে এটা গোটা জাতির কাছে প্রশ্ন।

সমাবেশ শেষে একটি মিছিল প্রেসক্লাব থেকে তোপখানা রোড প্রদক্ষিণ করে সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল তোপখানা রোডস্থ নিম্নতম মজুরি বোর্ডে স্মারকলিপি প্রদান করেন।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জাম রতন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন,খায়রুল কবির প্রমুখ।

এএস/এমজেড/এমএস