ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কর্ণফুলী ও বহির্নোঙরে দুই জাহাজডুবি, নিখোঁজ ১৩

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১২ অক্টোবর ২০২২

চট্টগ্রামে কর্ণফুলী নদী ও বঙ্গোপসাগরের বহির্নোঙরে জাহাজডুবির ঘটনায় ১৩ জন নিখোঁজ হয়েছে। তাদের উদ্ধারে অভিযান চলছে।

বুধবার (১২ অক্টোবর) বিকেল ৩টায় বহির্নোঙরে ‘এমভি সুলতান সানজা’ এবং মঙ্গলবার (১১ অক্টোবর) দিবাগত রাত দেড়টায় কর্ণফুলী নদীর ইছানগর সি-রিসোর্স ডকইয়ার্ড ঘাট সংলগ্ন নদীতে ‘এফভি মাগফেরাত’ নামের একটি ফিশিং ভ্যাসেল ডুবে যায়। এতে এমভি সুলতান সানজার ছয়জন এবং এফভি মাগফেরাতের সাতজন নিখোঁজ হন।

সদরঘাট নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ জাগো নিউজকে বলেন, এফভি মাগফেরাতকে ডকে তোলার সময় হঠাৎ ইঞ্জিন বিকল হয়ে ২নং বয়ার সঙ্গে লেগে জাহাজটি দুর্ঘটনায় পড়ে ধীর ধীরে ডুবে যায়। এতে জাহাজের সাতজন নিখোঁজ হন।

নিখোঁজরা হলেন- ভ্যাসেলের চিফ অফিসার মো. সাইফুল ইসলাম, সেকেন্ড ইঞ্জিনিয়ার জহিরুল ইসলাম, স্কিপার ফারুক বিন আব্দুল্লাহ, গ্রিজার প্রদীপ চৌধুরী, ফিশমাস্টার মো. জহির উদ্দিন ও ডক মেম্বার রহমত মিয়া। নিখোঁজ অন্যজনের নাম জানা যায়নি।

উদ্ধারে ফায়ার সার্ভিস, কোস্ট গার্ডসহ নৌপুলিশ উদ্ধার অভিযান চালালেও তাদের হদিস মেলেনি। এখন বন্দর থেকে উদ্ধারকারী জাহাজ আসছে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে জাহাজটি বন্দরের উদ্ধারকারী জাহাজের মাধ্যমে টেনে তোলা হবে। ‘এফভি মাগফেরাত’ স্টিল বডির ফিশিং ভ্যাসেলটি রেনকন গ্রুপের মালিকানাধীন। এটি নিজস্ব সি-রিসোর্স ডক ইয়ার্ডের ঘাটের সঙ্গে বাঁধা ছিল।

রেনকন গ্রুপের সহকারী ব্যবস্থাপক মো. আলাউদ্দিন জাগো নিউজকে বলেন, মঙ্গলবার দিবাগত রাত দেড়টার দিকে জাহাজটি ডকে তোলার সময় দুর্ঘটনায় পড়ে ডুবে যায়। তবে তিনি নিখোঁজ ব্যক্তিদের বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি।

উদ্ধার অভিযানে থাকা নন্দনকানন ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, ডুবে যাওয়া ব্যক্তিদের উদ্ধারে ফায়ার সার্ভিসের ডুবুরি দল গেলেও স্রোতের কারণে কাজ করতে পারছে না।

অন্যদিকে বুধবার বিকেল ৩টার দিকে অন্য একটি লাইটার জাহাজের সঙ্গে ধাক্কা খেয়ে ‘এমভি সুলতান সানজা’ ডুবে যায়। পরে খবর পেয়ে কোস্ট গার্ড দ্রুত ঘটনাস্থলে গিয়ে তিনজনকে উদ্ধার করলেও এখনো ছয়জন নিখোঁজ।

বাংলাদেশ লাইটারেজ ইউনিয়নের সচিব এস এম রনি বিষয়টি নিশ্চিত করেছেন। তবে জাহাজটি কোন জাহাজের সঙ্গে ধাক্কা খেয়েছে এবং জাহাজে কী পণ্য ছিল সে বিষয়ে তথ্য দিতে পারেননি তিনি।

এ বিষয়ে কোস্ট গার্ডের মিডিয়া অফিসার লে. মাশরার উদ্দিন নাহিয়ান জাগো নিউজকে বলেন, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে একটি জাহাজডুবির ঘটনা আছে। ঘটনাস্থলে কোস্ট গার্ডের টিম রয়েছে।

ইকবাল হোসেন/ইএ/এএসএম