ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এইচএসসি পরীক্ষার মাঝেই হবে ইউপি নির্বাচন

প্রকাশিত: ১১:৫৩ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী বলেছেন,  ১০ থেকে ১২ ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন হতে পারে। বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের কথা হয়েছে। এইচএসসি পরীক্ষার সময়ে যে গ্যাপ (ফাঁকা) আছে সেই গ্যাপে নির্বাচন করার কথা ভাবা হচ্ছে।

সোমবার শেরেবাংলা নগরস্থ নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

পরীক্ষার গ্যাপ বা মাঝে নির্বাচন করলে পরীক্ষার্থীদের সমস্যা হবে কিনা জানতে চাইলে মো. জাবেদ আলী বলেন, যারা নির্বাচন করবে তারা জন প্রতিনিধি। তাই যাতে শিক্ষার্থীদের সমস্যা না হয় সেদিকে তারা লক্ষ্য রাখবেন বলে আশা করি। ফলে সে সময়ে নির্বাচন হলেও কোনো সমস্যা হবে না।

ভোটকেন্দ্র, আইন শৃঙ্খলাবাহিনী, শিক্ষার্থী ও শিক্ষকদের কথা বিবেচনায় রেখে পরীক্ষার ফাঁকে ফাঁকে ভোট করার কথা জানান জাবেদ আলী।

তিনি বলেন, দুয়েকদিনের মধ্যে বিধিমালা পেলেই তা দ্রুত গেজেট আকারে প্রকাশ করা হবে। রোববারের মধ্যে প্রথম ধাপের তফসিল দেওয়া হতে পারে। দেশের সাড়ে চার হাজার ইউপির মধ্যে প্রথম ধাপে অন্তত চারশ ইউপির ভোট হবে। প্রায় সাত শতাধিক ইউপি দিয়ে শুরু করব ভেবেছিলাম, এখন চারশ’ ইউপি দিয়ে শুরু করতে চাই। পর্যায়ক্রমে নির্বাচন উপযোগী ইউপি যথাসময়ে করা হবে।

প্রসঙ্গত, দেশের সাড়ে চার হাজার ইউপি’র মধ্যে সিংহভাগের ভোট মার্চ থেকে জুনের মধ্যে শেষ করতে হবে ইসিকে। এজন্য দুই একদিনের মধ্যে প্রথম ধাপে অন্তত চার ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী।

ইউনিয়ন পরিষদে প্রথমবারের মতো দলীয়ভাবে ভোট হচ্ছে। এ লক্ষ্যে আইন মন্ত্রণালয়ের ভেটিং করা সংশোধিত নির্বাচন বিধিমালা ও আচরণবিধির দুয়েক দিনের মধ্যে হাতে পাবে বলে আশা করেন এ নির্বাচন কমিশনার।

এইচএস/একে/আরআইপি