ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সরকারি কর্মকর্তাদের বায়োমেট্রিক তথ্য থাকবে ওয়েবসাইটে

প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৬

ভুয়া পরিচয়ে সরকারি পাসপোর্ট তৈরি বন্ধে কর্মকর্তা-কর্মচারীদের পরিচয়পত্র ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে ওয়েবসাইটে রাখা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার রাজধানীর র্যাব সদর দফতরে ‘র্যা-প্রিজন ইনমেট ডাটাবেজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

তিনি বলেন, আমরা শুনেছি দেশে ভুয়া পরিচয় দিয়ে সরকারি পাসপোর্ট করা হয়েছে। এগুলো কাজে লাগিয়ে যেন কেউ কোন অপরাধ না করতে পারে তাই সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পরিচয়পত্র ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে তা ওয়েবসাইটে দেয়া হবে।
 
আসাদুজ্জামান খান কামাল বলেন, পত্রিকায় সংবাদ দেখেছি সরকারি কর্মকর্তা ও তাদের নামে ৫০০ ভুয়া পাসপোর্ট তৈরি করা হয়েছে। এগুলো বন্ধেই তাদের ব্যায়োমেট্রিক তথ্য ওয়েবসাইটে দেয়া হবে। এতে সরকারি কর্মকর্তা পরিচয় দিয়ে কেউ ভুয়া পাসপোর্ট বানাতে পারবে না।

soras2 
দেশের ৬৮টি কারাগারের অপরাধীদের তথ্যভিত্তিক ডাটাবেজ তৈরির কার্যক্রম সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব অপরাধী দেশ ও নাম পরিবর্তন করে, তাদের ধরতে এ ডাটাবেজ কাজে দেবে। অপরাধ কমানোর জন্য এই ডাটাবেজ তৈরি করা হয়েছে।
 
এই ডাটাবেজের সঙ্গে আইজি প্রিজন, পাসপোর্ট ডিজি, ন্যাশনাল আইডি (এনআইডি) যুক্ত হয়েছে। এরা সবাই এই ডাটাবেজ থেকে একজন ব্যক্তির সম্পর্কে তথ্য নিতে পারবে বলে জানান তিনি।
 
এসময় উপস্থিত কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রি. জে. সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, এমন সময় ছিল বড় ভাই আদালতে হাজিরা দিতে যেত, তার জায়গায় ছোট ভাই আদালত থেকে কারাগারে যেত। তবে এই ডাটাবেজের মাধ্যমে এটা কোনভাবেই সম্ভব হবে না।
 
এআর/এসকেডি/এবিএস