ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সাময়িক বরখাস্ত ইউপি জনপ্রতিনিধিরা জেলা পরিষদের ভোটার নন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২২

ইউনিয়ন পরিষদের (ইউপি) সাময়িক বরখাস্ত জনপ্রতিনিধিরা জেলা পরিষদ নির্বাচনের ভোটার (নির্বাচকমণ্ডলী) হতে পারবেন না। তবে সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদের কোনো জনপ্রতিনিধি সাময়িক বরখাস্ত হলে জেলা পরিষদে ভোটার হতে পারবেন। এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৪ সেপ্টেম্বর) ইসির উপ-সচিব আব্দুল হালিম খান সই করা পরিপত্রে এ কথা জানানো হয়।

পরিপত্রে বলা হয়, সিটি করপোরেশন, উপজেলা পরিষদ ও পৌরসভা আইন অনুযায়ী এসব প্রতিষ্ঠানের নির্বাচিত জনপ্রতিনিধিরা সাময়িক বরখাস্ত হলে তাদের পদ শূন্য হওয়ার বিধান নেই। ফলে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা, পৌরসভার মেয়র ও কাউন্সিলররা সাময়িক বরখাস্ত হলেও তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হতে আইনগত কোনো বাধা নেই।

তবে ইউনিয়ন পরিষদ আইন অনুযায়ী পরিষদের নির্বাচিত চেয়ারম্যান বা সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের সংশ্লিষ্ট পদটি শূন্য হওয়ার বিধান রয়েছে। ফলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা সাময়িক বরখাস্ত হলে তাদের জেলা পরিষদ নির্বাচনে নির্বাচকমণ্ডলীর সদস্য হওয়ার আইনগত কোনো সুযোগ নেই।

ইসির পরিপত্রে সাময়িকভাবে বরখাস্ত হওয়া ইউপি চেয়ারম্যান ও সদস্যদের নাম অন্তর্ভুক্তকরণ না করে নির্বাচকমণ্ডলীর ভোটার তালিকা প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়।

এইচএস/জেডএইচ/জিকেএস