ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সব ধর্মই নারী বিদ্বেষী : তসলিমা নাসরিন

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৯:২৩ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৬

বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন বলেছেন, সব ধর্মই নারী বিদ্বেষী। ভারতের কেরালা সাহিত্য উৎসবে যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন। ২০০৫ সালের পর এই প্রথম তিনি ভারতের রাজধানী দিল্লির বাইরে কোনো অনুষ্ঠানে অংশ নিয়েছেন। খবর দ্য হিন্দুর।

ভারতকে অসহিষ্ণু দেশ বলে মনে করেন না উল্লেখ করে বাংলাদেশি নির্বাসিত এই লেখিকা বলেন, এদেশের বহু মানুষই একে অপরের বিশ্বাসের প্রতি সহিষ্ণু। কিন্তু এদের মাঝেও অনেক অসহিষ্ণু লোকজন রয়েছে।

তিনি বলেন, ছদ্ম-ধর্মনিরপেক্ষতার উপর ভিত্তি করে যে গণতন্ত্র গঠিত, তা সত্যিকারের গণতন্ত্র নয়। ভারতে ধর্মনিরপেক্ষতা ও মৌলবাদের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। দ্বন্দ্ব রয়েছে নতুনত্ব ও ঐতিহ্যের মধ্যেও। স্বাধীনতার মূল্য বোঝ, না বোঝা মানুষদের মধ্যেও পার্থক্য রয়েছে। সরকার থেকে ধর্মকে আলাদা রাখতে হবে। ধর্মের ওপর ভিত্তি করে আইন হওয়া উচিত নয়।

তসলিমা নাসরিন বলেন, সপ্তম শতাব্দীর আইন একবিংশ শতাব্দীতে চলতে পারে না। আইন প্রণয়নে ধর্ম কিভাবে বাংলাদেশে মুসলিম ও হিন্দু নারীদের ওপর নিষ্পেষণ করে তার ব্যাখ্যা দিতে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

কেরালার কোজিকোড়িতে অংশ নেয়া সাহিত্য উৎসবে লেখক কে শচিনানন্দের প্রশ্নের জবাবে তসলিমা নাসরিন বলেন, কেন ভারতের ধর্মনিরপেক্ষরা শুধু হিন্দু কট্টরপন্থিদের নিয়ে প্রশ্ন তোলেন। মুসলিম কট্টরপন্থিদের নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে না কেন সে প্রশ্নও তোলেন তিনি।

এ সময় তিনি উত্তরপ্রদেশের দাদরিতে গরু হত্যার অভিযোগে আখলাক নামে এক মুসলিমকে পিটিয়ে হত্যার নিন্দা জানান। হত্যাকাণ্ডের প্রতিবাদে ভারতের বুদ্ধিজীবিরা জাতীয় সম্মাননা ফিরিয়ে দেন। তসলিমা এমন ঐক্যবদ্ধ প্রক্রিয়ার প্রশংসা করেন। তবে বাংলাদেশে ভাল নারী লেখিকা না থাকায় অনুশোচনা প্রকাশ করেন তিনি।

এসআইএস/এমএস