ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পরিধি বাড়ছে বইমেলার

প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ৩০ জানুয়ারি ২০১৬

অমর একুশে গ্রন্থমেলার পরিধি গতবারের তুলনায় এবার আরো বেড়েছে। মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠান, বরাদ্দকৃত ইউনিট এবং প্যাভিলিয়ানের সংখ্যার ভিত্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলা একাডেমির  মহাপরিচালক শামসুজ্জামান খান। শনিবার বিকেলে বাংলা একাডেমিতে অমর একুশে গ্রন্থমেলা-২০১৬ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি সার্বিক বিষয় তুলে ধরে এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর মেলায় সর্বমোট ৪০২টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতবার অংশ নিয়েছিল ৩৫১টি প্রতিষ্ঠান। এবারে ১ ইউনিটের ১৯৮টি, ২ ইউনিটের ২৬৬টি এবং ৪ ইউনিটের ৭৬টি স্টল থাকছে। গতবছর ১ ইউনিটের ১৬৯টি, ২ ইউনিটের ২৪০টি এবং ৪ ইউনিটের ৪টি স্টল ছিল।

তবে গতবারের চেয়ে এবারে ৩ ইউনিটের স্টলের সংখ্যা কমেছে। এবার ৩ ইউনিটের ১১১টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে, গতবার এর সংখ্যা ছিল ১৫০টি। এ বছর প্যাভেলিয়ান থাকছে ১৫টি আর গতবার প্যাভেলিয়ানের সংখ্যা ছিল ১১টি।

এ বছর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ৩২০টি প্রতিষ্ঠানের জন্য সর্বমোট ৫৪০ ইউনিট বরাদ্দ থাকছে। আর বাংলা একাডেমি প্রাঙ্গণে থাকছে ৮২ প্রতিষ্ঠানের সর্বমোট ১১১টি ইউনিট।

১ ফেব্রুয়ারি থেকে মেলা শুরু হয়ে চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে মেলা প্রাঙ্গণ। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা ও ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

এএসএস/একে/বিএ

আরও পড়ুন