ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইন মানতে হবে সিগারেট বাজারজাতে

প্রকাশিত: ০৯:৪২ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

দেশের বাজারে যে কোনো সিগারেট কোম্পানি বাজারজাত করতে চাইলে তাকে অবশ্যই দেশের আইন মানতে হবে। অন্যথায় টোবাকো আইন অমান্য করলে দুই লাখ টাকা অর্থদণ্ড ও ছয় মাস বিনাশ্রম দণ্ডে দণ্ডিত হতে হবে। এছাড়া যতবার এই আইন অমান্য করা হবে ততবারই সাজা দ্বিগুণ হবে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে টোবাকো প্যাক সার্ভিলেন্স সিস্টেম টিপ্যাকঅ্যাসেস: বাংলাদেশ সিগারেটের প্যাকেটে স্বাস্থ্য সতর্কীকরণ বার্তার উপস্থিতি শীর্ষক আলোচনা সভায় আলোচনায় এ বিষয়গুলো উঠে আসে। জনস হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন (বিসিসিপি) এবং প্রজ্ঞা এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. রুহুল কুদ্দুস জানান, ২০১৬ সালের ১৯ মার্চ থেকে বাংলাদেশের সকল তামাকজাত পণ্যের মোড়কে ছবিযুক্ত স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়নের পাশাপাশি তিন মাস অন্তর মোড়কের সচিত্র পরিবর্তন করতে হবে।

ধুমপান জাতীয় পণ্যের জন্য পাঁচ ধরনের সচিত্র সতর্কীকরণ বার্তা এবং তামাকজাত পণ্যের জন্য দুই ধরনের সতর্কীকরণ বার্তা ব্যবহার করতে হবে বলেও জানান তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের দায়িত্ব ছাড়াও রুহুল কুদ্দুস জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, সিগারেটের মোড়কে উদ্দেশ্যমূলকভাবে অপ্রয়োজনীয় শব্দ ব্যবহার করা হচ্ছে, যা তামাক নিয়ন্ত্রণের সংশ্লিষ্ট আইনটিকে প্রশ্নবিদ্ধ করছে। তামাক নিয়ন্ত্রণ আইন অনুয়ায়ী সিগারেটের মোড়কের ৩০ শতাংশ জায়গাজুড়ে সতর্কবাণী মুদ্রণের বিধান রয়েছে, যা ৬৪ শতাংশ মোড়কের ক্ষেত্রেই মানা হচ্ছে না।

এক গবেষণার কথা উল্লেখ করে বক্তারা আরো বলেন, অধিকাংশ সিগারেটের মোড়কেই উদ্দেশ্যমূলকভাবে অপ্রয়োজনীয় শব্দ (লাইভ দি স্টরি, লিমিটেড এডিশন) ব্যবহার করা হচ্ছে। ৯৩ শতাংশ প্যাকেটে সতর্কবার্তা সাদা জমিনে কালো অক্ষর দ্বারা মুদ্রিত এবং ৯৬ শতাংশ প্যাকেটে স্বাস্থ্য সতর্কবার্তা আইনে নির্ধারিত ১৮ পয়েন্ট-এ ছাপা হয়েছে।

বিসিসিপি এর টিম লিডার ড. নজরুল হকের সঞ্চালনায় আলোচনা সভায় ওয়াল্ড লাং ফাউন্ডেশনের বাংলাদেশের প্রতিনিধি শফিকুল ইসলাম, তামাক নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ ডা. সৈয়দ মাহফুজুল হক, প্রজ্ঞার নির্বাহী পরিচালক এ বি এম জুবায়ের, হপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথের ড. জোয়ানা কোহেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/আরএস/পিআর